বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন ও ভাড়া তালিকা ২০২৪

Nir
0
বুড়িমারী এক্সপ্রেস (৮০৯-৮১০) বাংলাদেশ রেলওয়ে কতৃক পরিচালিত দ্রুতগতিসম্পূর্ণ  বিলাসবহুল একটি আন্তঃনগর ট্রেন। বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন হতে বুড়িমারী রেলওয়ে স্টেশন পর্যন্ত উভয় রুটে নিয়মিত চলাচল করে। বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী। 

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

বর্তমান সময়ে রেল ভ্রমণ অপছন্দ করে এমন মানুষের সংখ্যা একেবারেই কম। নেই বললেই চলে। বিশেষকরে যারা ভ্রমণপ্রিয় মানুষ, ভ্রমণ বাজেট যাদের কম কিংবা বেশি - উভয়ই রেল ভ্রমণ পছন্দ করে। এর একটি প্রধানতম কারণ হলো, রেলভ্রমণ অধিক আরামদায়ক। বাংলার পথ-ঘাট-মাঠ দেখতে দেখতে উপভোগ করতে করতে ভ্রমণ করা যায়। বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটির ক্ষেত্রেও তাই। 
 
বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি সর্বাধিক ভূমিকা পালন করবে সড়কপথে দার্জিলিং, সিকিম, ডুয়ার্স ও শিলিগুড়ি তথা পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তরবঙ্গ ভ্রমণকারিদের ক্ষেত্রে। এছাড়াও নেপাল ও ভুটান ভ্রমণকারীদের ক্ষেত্রেও তাই। কারণ ট্রানজিট ভিসায় সড়কপথে নেপাল ও ভুটান যাওয়ার ক্ষেত্রে বুড়িমারী স্থলবন্দর দিয়ে যেতে হয়। এবং  বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি একদম বুড়িমারী রেলওয়ে স্টেশন অব্ধি যাতায়াত করে, যেখান থেকে স্থল বন্দর হাঁটা পথে মাত্র মিনিট দশেকের পথ, ভ্যানে করে দশ টাকা ভাড়ায় স্থলবন্দর যাওয়া যায়। আর তাই আমাদের আজকের এই নিবন্ধ বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী।

আজকে আমরা এই নিবন্ধে জানবো, বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন ও ভাড়া তালিকা সহ বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি সম্পর্কে একটুখানি ইতিহাস ও ভ্রমণ অভিজ্ঞতা কেমন হতে পারে বিস্তারিত যাবতীয় তথ্যাবলি। 

বুড়িমারী এক্সপ্রেস

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি দীর্ঘদিনের দাবি ছিলো বুড়িমারি বাসির। বুড়িমারী স্থলবন্দর বাংলাদেশের বেনাপোলের পর দ্বিতীয় ব্যাস্ততম স্থলবন্দর হওয়া সত্যেও এই রুটে ছিলোনা কোনো রেল যোগাযোগ। এছাড়াও লালমনিরহাট টু ঢাকা অভিমুখে চলাচল করতো মাত্র একখানা ট্রেন। ঢাকা হতে লালমনিরহাট প্রথম ট্রেন লালমনি এক্সপ্রেস ট্রেনটি যাত্রা শুরু করে ২০০৪ সালে বিএনপি সরকারের আমলে। 

২০১১ সালের ১৯ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটগ্রাম উপজেলার দহগ্রাম আঙ্গোরপোতা সফরে এসে পাটগ্রাম জসিম উদ্দিন সরকারি কলেজ মাঠের জনসভায় "তিনবিঘা করিডোর এক্সপ্রেস" নামক একটি ট্রেন দেয়ার প্রতিশ্রুতি দেয়। দীর্ঘদিনের সেই প্রতিশ্রুতি এবং বুড়িমারী বাসীর দাবির প্রেক্ষিতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি যাত্রা শুরু করে। 
 
অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে ১২ মার্চ ২০২৪ সাল থেকে ইন্দোনেশিয়ান রাষ্ট্রীয় মালিকানাধীন তৈরিকৃত পিটি ইনকা কোম্পানীর আধুনিক কোচ এবং দক্ষিণ কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানীর তৈরিকৃত লোকোমোটিভ দ্বারা বুড়িমারী এক্সপ্রেস নামক ট্রেনের যাত্রা শুরু হয়।  

লালমনিরহাট হতে ঢাকাগামী রয়েছে দিবাকালীন ট্রেন, নেই কোনো রাত্রীকালীন ট্রেন - সেই প্রেক্ষিতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটিকে করা হয় রাত্রীকালীন ট্রেন। যা রাতে বুড়িমারী থেকে ছেড়ে ঢাকায় পৌঁছাবে সকালে।

তবে প্রাথমিক পর্যায়ে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি সরাসরি বুড়িমারী অব্ধি চলাচলের সক্ষমতা না থাকার দরুণ আপাতত বুড়িমারী অব্ধি যাতায়াত না করে লালমনি অব্ধি চলাচল করে। তবে বুড়িমারী পর্যন্ত আপাতত শাটল ট্রেন দ্বারা সংযুক্ত করা হয়েছে। সামনে খুব শীঘ্রই এই দূরত্ব বর্ধিত করা হবে বলে জানিয়েছে রেলওয়ে মন্ত্রণালয়।
                                     

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে সকাল ৮টা ৩০ মিনিটে এবং লালমনিরহাট পৌঁছায় সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন মঙ্গলবার।

সেই সাথে লালমনিরহাট থেকে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি যাত্রা শুরু করে রাত ৯টা ১০ মিনিটে এবং ঢাকায় পৌঁছায় সকাল ৭টায়। লালমনিরহাট রেলওয়ে স্টেশনে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন সোমবার।

দীর্ঘ ৯ ঘন্টা ৪০ মিনিট সময় লাগে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটির লালমনিরহাট টু ঢাকা কিংবা লালমনি হতে ঢাকা পৌঁছাতে। 

নিচে একনজরে টেবিল আঁকারে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেয়া হলোঃ

ট্রেনের নাম

ছাড়ার সময়

পৌঁছানোর সময়

ছুটির দিন

বুড়িমারী এক্সপ্রেস Burimari Express (৮০৮)

লালমনি হতে ছাড়বে 09:10 pm

ঢাকায় পৌঁছাবে 07:00 am

সোমবার

বুড়িমারী এক্সপ্রেস Burimari Express (৮০৯)

ঢাকা হতে ছাড়বে 08:30 am

লালমনি পৌঁছাবে 06:10 pm

মঙ্গলবার



বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী - যাত্রাবিরতি 

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে বুড়িমারী রুটে চলাচলের ক্ষেত্রে উভয়পথে মোটে ১০টি রেলওয়ে স্টেশনে যাত্রাবিরতি দিবে। 
 

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের যাত্রাবিরতি স্টেশনসমূহ হলোঃ

  • লালমনিরহাট
  • কাউনিয়া জংশন
  • পীরগাছা
  • গাইবান্ধা
  • বোনারপাড়া জংশন
  • বগুড়া
  • সান্তাহার জংশন
  • নাটোর
  • ঈশ্বরদী বাইপাস (শুধুমাত্র ৮০৯ দাঁড়াবে)
  • ঢাকা বিমানবন্দর

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি বুড়িমারী হতে ঢাকা উভয়পথে চলাচলের ক্ষেত্রে এই সকল স্টেশনে যাত্রাবিরতি দিবে। যেকোনো যাত্রী বুড়িমারী এক্সপ্রেস ট্রেনে এই সকল স্টেশন থেকে উঠতে পারবে কিংবা নামতে পারবে।  

 

বুড়িমারী এক্সপ্রেস সংযোগকারী শাটল ট্রেনের বিরতি স্টেশন সমূহঃ

  • পাটগ্রাম
  • বড়খাতা
  • হাতিবান্ধা
  • তুষভান্ডার


বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

রেল ভ্রমণের ক্ষেত্রে ট্রেনের ভাড়া খুব বেশি হয় না। অন্যান্য যানবাহনের তুলনায় এক্সপ্রেস ট্রেনগুলির ভাড়া অধিক সাশ্রয়ী হয়ে থাকে। বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকার ক্ষেত্রেও তাই। যেকেউ স্বল্প খরচে এই ট্রেনে যাতায়াত করতে পারবে। 

 

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের ভাড়া জনপ্রতি শোভন চেয়ারের ক্ষেত্রে ৫০৫ টাকা, স্নিগ্ধাতে ৯৬৬ টাকা এবং এসিতে ১৭৩৭ টাকা। 


নিচে একনজরে টেবিল আঁকারে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা দেয়া হলোঃ

আসন

টিকিট মূল্য

শোভন চেয়ার

৫০৫ টাকা

স্নিগ্ধা

৯৬৬ টাকা

এসি এস

১১৬২ টাকা

প্রথম বার্থ

১৭৩৭ টাকা

প্রথম চেয়ার


৭০০ টাকা

 

সচরাচর জিজ্ঞাসা

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন কবে হয়?

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন ১২ই মার্চ ২০২৪ সালে হয়। 

 

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন কবে? 

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন বুড়িমারিতে সোমবার এবং ঢাকায় মঙ্গলবার। 

 

বুড়িমারী এক্সপ্রেস বুড়িমারি থেকে কখন ছাড়ে?

বুড়িমারী এক্সপ্রেস আপাতত লালমনিরহাট থেকে রাত ৯টায় ১০ মিনিটে ছাড়ে এবং ঢাকায় পৌঁছায় সকাল ৭টায়। আপাতত বুড়িমারি থেকে বুড়িমারী এক্সপ্রেস শাটল ট্রেন দ্বারা যুক্ত রয়েছে। 


বুড়িমারী এক্সপ্রেস ঢাকা থেকে কখন ছাড়ে?

বুড়িমারী এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়ে সকাল ৮টা ৩০ মিনিটে এবং লালমনি পৌঁছায় সন্ধ্যা ৬টায় ১০ মিনিটে।  


ঢাকা থেকে বুড়িমারী পৌঁছাতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনে কতক্ষন লাগে?

ঢাকা থেকে বুড়িমারী পৌঁছাতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনে সময় লাগে মোটে মোটে ৯ ঘন্টা ৪০ মিনিট। 


বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত?

বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের ভাড়া জনপ্রতি শোভন চেয়ারের ক্ষেত্রে ৫০৫ টাকা, স্নিগ্ধাতে ৯৬৬ টাকা এবং এসিতে ১৭৩৭ টাকা।

 

শেষ কথা 

আশাকরি বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। বাংলাদেশ রেলওয়ের সর্বশেষ আপডেয় অনুযায়ী এ নিবন্ধিত আপডেট করা হয়েছে। 


বাংলাদেশ রেলওয়ে কিংবা বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন ও ভাড়া তালিকা সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে লিখুন নিতের মন্তব্য বক্সে। আপনার মন্তব্যের উত্তর প্রদান করা হবে দ্রুত। 


বুড়িমারি এক্সপ্রেস ট্রেনে যাত্রা করার ক্ষেত্রে অগ্রিম টিকিট করার চেষ্ঠা করুন। অনলাইনে টিকিট করার ক্ষেত্রে দেখে নিবেন ট্রেন ছাড়ার সময়টুকু।  

আপনার যাত্রা শুভ হোক!

 

আরও পড়ুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!