রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

Nir
0

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

 

রংপুর এক্সপ্রেস ট্রেনটি উত্তরবঙ্গ ভ্রমণের জন্য অধিক জনপ্রিয় একটি ট্রেন। দীর্ঘসময় দূরপাল্লার ভ্রমণ মাধ্যম হিসেবে রংপুর এক্সপ্রেস ট্রেনটির জনপ্রিয়তা অনেক। বর্তমান সময়ে ট্রেন ভ্রমণ অনেক বেশি জনপ্রিয় একটি মাধ্যম। তাইতো অধিকাংশই ভ্রমনসঙ্গী হিসেবে ট্রেনকেই বেঁচে নেয়। কারণ ট্রেন ভ্রমণ বর্তমানে অধিক নিরাপদ এবং ট্রেন ভ্রমণের ফলে আমরা বারতি অধিক সুবিধা পেয়ে থাকি। এছাড়াও ভ্রমণপ্রিয় মানুষরা যারা প্রকৃতিপ্রেমী তাঁরা রূপসি বাংলার অপার সৌন্দর্য উপভোগ করতে করতে ভ্রমণ করতে চায়, তাইতো তাঁরা বেঁচে নেয় ট্রেনকে। এছাড়াও ট্রেনগুলোর একটা বড় সুবিধা হলো বাংলাদেশের সকল ট্রেনে ফোন চার্জিং ব্যবস্থা রয়েছে।

 

আজকে আমরা এই কন্টেন্টের মাধ্যমে জানবো রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, কখন ছাড়ে এবং কখন পৌঁছে এবং সেই সাথে রংপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রা-বিরতি স্টেশনগুলি সহ রংপুর এক্সপ্রেসের যাবতীয় তথ্য। 

 

রংপুর এক্সপ্রেস

রংপুর এক্সপ্রেস ট্রেনটি রংপুর জেলার প্রথম এবং বাংলাদেশের বিলাস-বহুল ট্রেনসমূহের মধ্যে অন্যতম একটি ট্রেন। এই ট্রেনটি যাত্রীদের অধিক সুযোগ-সুবিধা দিয়ে থাকেন। রংপুর এক্সপ্রেস ট্রেনটি রংপুর ঢাকা রুটে চলাচল করে। এই ট্রেনটির রয়েছে সপ্তাহে একদিন ছুটির দিন। রবিবার রংপুর এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন। বাকি ৬দিন রংপুর এক্সপ্রেস যাত্রা করে রংপুর টু ঢাকা, ঢাকা টু রংপুর রুটে। 

 

আপনি যদি রংপুর এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা জানতে হবে। নিচে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়া তালিকা ও অন্যান্য প্রাসঙ্গিক যাবতীয় বিষয় দেয়া হলো। 

 

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

রংপুর এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক অফ-ডে ব্যাতিত নিয়মিত রংপুর টু ঢাকা এবং ঢাকা টু রংপুর রুটে চলাচল করে। রংপুর এক্সপ্রেস ট্রেনটি রংপুর থেকে যাত্রা শুরু করে রাত ৮টা ১০ মিনিটে এবং ঢাকা পৌঁছে ভোঁর ৬.১০ মিনিটে। ঢাকা টু রংপুর রুটে রংপুর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে সকাল ৯.১০ এ রংপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে এবং রংপুর রেলওয়ে স্টেশনে রংপুর এক্সপ্রেস রাত ৭টা ৫ এ প্রবেশ করে। এই ট্রেনটি ঢাকায় সাপ্তাহিক ছুটির দিন থাকে সোমবার এবং রংপুরে রংপুর এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রবিবার। ট্রেনটির রংপুর হতে ঢাকা এবং ঢাকা হতে রংপুর পৌঁছাতে সময় লাগে মোটে দশ ঘন্টা। নিচে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেয়া হলোঃ

 

ট্রেনের নাম স্টেশন ছুটির দিন ছাড়ার সময় পৌঁছানোর সময়
রংপুর এক্সপ্রেস রংপুর হতে ঢাকা রবিবার 8:10 pm 6:10 am
রংপুর এক্সপ্রেস ঢাকা হতে রংপুর সোমবার 9:10 pm 7:05 pm

 

রংপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রাবিরতি স্টেশন ও সময়সূচী

রংপুর থেকে ঢাকার দূরত্ব কিঞ্চিৎ বেশি হওয়াও রংপুর এক্সপ্রেস ট্রেনখানা বেশ কয়েকটি স্টেশনে বিরতি নেয়। রংপু থেকে ঢাকা ট্রেন পথে মোটে ৫৩৯ কিলোমিটার। বর্তমানে এই ট্রেনটি মোটে ১২টি স্টেশনে যাত্রাবিরতি নেয়। রংপুর হতে ঢাকা যাওয়ার পথে এবং ঢাকা হতে রংপুর আসার পথে রংপুর এক্সপ্রেস ট্রেনটি যেসকল রেলওয়ে স্টেশনে যাত্রাবিরতি দেয় সেই সকল স্টেশনের তালিকা এবং সময়সূচী নিচে দেয়া হলোঃ

 


বিরতি স্টেশনের নাম ঢাকা হতে রংপুর রংপুর হতে ঢাকা
বিমান বন্দর 9.37 am 5.35 am
বঙ্গবন্ধু সেতু পূর্ব 11.30 am 8.35 am
চাটমোহর 12.52 pm 3.59
নাটোর 1.59 pm 11.06 am
সান্তাহার 3.10 pm 12.05 pm
বগুড়া 3.54 pm 11.14 pm
সোনাতলা 4.26 pm 11.44 pm
বোনারপাড়া 4.43 pm 10.19 pm
গাইবান্ধা 5.14 pm 9.56 pm
বামনডাঙ্গা 5.46 pm 9.24 pm
পীরগাছা 6.06 pm 9.05 pm
কাউনিয়া 7.06 pm 8.30 pm
রংপুর 7.22 pm 9.30 pm
 


রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া একসাথে যুক্ত করা সম্ভব না হওয়ার দরুন রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা পৃথকভাবে যুক্ত করা হলো। রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া শ্রেণিভেদে ভিন্নরকম। রংপুর এক্সপ্রেস ট্রেনের রয়েছে মোটে তিন ধরনের সিট। নিচে রংপুর এক্সপ্রেস ট্রেনের সিট এবং ভাড়া তালিকা দেয়া হলোঃ

 

আসন টিকিটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার ৫০৫ টাকা
স্নিগ্ধা ৯৬৬ টাকা
এসি বাথ ১৭৩৭ টাকা
 

শেষ কথা

আশাকরি রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং ভাড়া তালিকা ও যাবতীয় তথ্য পেয়েছেন। রংপুর এক্সপ্রেস ট্রেনটি উত্তরবঙ্গের জনপ্রিয় এবং বিলাসবহুল ট্রেনগুলোর মধ্যে একটি। এটি অনেক বেশি নিরাপদ একটু ট্রেন। নির্দিধায় জার্নি করতে পারেন। 

 

আপনার যাত্রা শুভ হোক!

 

আরও পড়ুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ঢাকা হতে সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়া

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!