অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

Nir
6
একটা সময় ছিলো যখন ট্রেনের টিকিট কাঁটার জন্য রেলস্টেশনে লম্বা লাইনে দাড়িয়ে দীর্ঘক্ষন অপেক্ষা করতে হতো। ফলে হতে হতো নানারকম হয়রানীর শিকার। লাইনে দাড়িয়ে দীর্ঘক্ষন অপেক্ষা করার থেকে বিরক্তিকর বিষয় হয়তো খুব কমই আছে। সময়ের মধ্যে লাইনে দাড়াতে না পারলে সাড়ির একদম শেষে দাড়াতে হতো, ফলে টিকিট শেষ হয়ে গেলে বা সময়সীমা শেষ হয়ে গেলে টিকিটই পাওয়া যেতো না, ফিরতে হতো খালি হাতে। 
 
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনেকের কাছে ট্রেন ভ্রমণ বেশ আনন্দের। দূরপাল্লার ভ্রমণের ক্ষেত্রে অধিকাংশই ট্রেনে ভ্রমণে স্বাচ্ছন্দ্য বোধ করেন। চারদিকের প্রাকৃতিক সৌন্দর্য, রূপসী বাংলার অপরূপ দৃশ্য উপভোগ করতে করতে ভ্রমণ করা যায়। ফলে অধিকাংশ ভ্রমণ পিপাসুর কাছে ট্রেন ভ্রমণ বেশ পছন্দের। 

 

কিন্তু ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে পড়তে হয় ঝামেলায়। যারা অনলাইনে টিকিট ক্রয়ের প্রক্রিয়া জানা  না থাকার দরুণ কাউন্টারে গিয়ে দীর্ঘলাইনে দাঁড়িয়ে টিকিট ক্রয় করতে হয়। যেটা অনেক বেশি বিরক্তিকর।


তবে তথ্য প্রযুক্তির যুগে অনলাইন ট্রেন টিকিট বা ই-টিকিট ব্যবস্থাটি চালু হবার পর ট্রেনের টিকিট ক্রয় ব্যবস্থাটা হয়ে গেছে অনেকটাই সহজ। এখন আর দীর্ঘ লাইন ধরে টিকিট কাটার জন্য কাউন্টারের সামনে অপেক্ষা করতে হয়না। যদিও বাংলাদেশে অনলাইন ট্রেন টিকিট প্রক্রিয়া চালু হবার বেশিদিন হলো না। অনলাইন টিকিট যেমনি আমাদের ট্রেন টিকিট ক্রয় ব্যবস্থাটা সহজ করে দিয়েছে, তেমনি আমাদের সময় বাঁচিয়ে দিয়েছে অনেকটা। কারণ আমরা এখন অনলাইন থেকে মিনিট দুয়ের মধ্যেই মুহুর্তেই অনলাইন টিকিট ক্রয় করতে পারি। আজকে আমরা জানবো অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম। অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪ ।


আরও পড়ুন - ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল

 

অনলাইনে ট্রেনের টিকিট কাঁটার জন্য যা যা প্রয়োজন

  • একটি সচল ফোন নাম্বার। 
  • জাতীয় পরিচয়পত্র অথবা জন্মসনদ (যেকোনো একটা) 
  • একটি ইমেইল।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য বেশি কিছুর প্রয়োজন হয়না। শুধুমাত্র নিজের জাতীয়পরিচয় পত্র অথবা জন্মসনদ যেকোনো একটি হলেই হবে। তবে দুটির যদি একটিও না থাকে, সেক্ষেত্রে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন না, এজন্য অবশ্যই আপনাকে জন্মসনদ অথবা জাতীয়পরিচয়পত্র নাম্বার প্রয়োজন হবে আইডেন্টিফিকেশনের জন্য। একটি সচল ফোন নাম্বার এবং একটি ইমেইলের প্রয়োজন হবে। এইতো এইটুকুই। এর বাইরে আর কিছুর প্রয়োজন নেই। এগুলো হলেই যেকেউ অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন খুব সহজেই। 


অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়

অনলাইনে ট্রেনের টিকেট কাটার ক্ষেত্রে ৫ দিন আগে কাটতে হবে। আগে দশদিন আগের টিকেট প্রতিদিন দেয়া হলেও এখন হয় না। এখন প্রতিদিন ঐদিন সহ ৫ দিন আগের টিকেট ক্রয় করা যায়। অবশ্যই আগে থেকে টিকেট ক্রয় করবেন, কারণ অনেক সময় টিকিট দ্রুত ফুরিয়ে যায়। 


অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

 

১. একাউন্ট রেজিস্ট্রেশন । অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য প্রথমে যেতে হবে ই-টিকিট এর ওয়েবসাইটে। সেখানে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে প্রয়োজনীয় তথ্য দিয়ে। এ জন্য মোবাইল অথবা ডেস্কটপ যেকোনো মাধ্যম থেকেই যেকোনো ব্রাউজার যেমন গুগল ক্রোম ওপেন করে https://eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুণ। নিচে Agree তে ক্লিক করে এই ওয়েবসাইটে প্রবেশ করার পর ওপরে লক্ষ করুণ Register লেখা রয়েছে। মোবাইলের ক্ষেত্রে উপরের বামে তিনটা রেখা পাবেন, সেখানে ক্লিক করলেই Register অপশন পেয়ে যাবেন। সেখানে ক্লিক করুণ। 

উপরে Register বাটনে ক্লিক করার পর একটি নতুন পেইজ আসবে, সেই পেইজে কিছু তথ্য দিতে হবে। যেমন, আপনার সম্পূর্ণ নাম, ইমেইল, মোবাইল নাম্বার, আইডেনটিফিকেশনের জন্য জন্মসনদ অথবা ভোটার কার্ডের নাম্বার, পোস্ট কোড (ডাকঘর কোড) এবং ঠিকানা চাইবে। উল্লেখিত ঠিকানা গুলো ফরমে যুক্ত করুণ। পাসওয়ার্ডের ক্ষেত্রে ৮ সংখ্যার পাসওয়ার্ড দিন। এখানে Identification type এ ক্লিক করলে দুটি অপশন পাবেন, প্রথমটি NID এবং দ্বিতীয়টি Birth Certificate. যেটি দিয়ে রেজিস্ট্রেশন করবেন সেই অপশনটি সেলেক্ট করে পাশে Identification Number এ আপনার NID অথবা Birth Cirtificate যেটি সেলেক্ট করেছেন, সেই নাম্বারটি দিন। এরপর Sign Up বাটনে ক্লিক করুণ। 


নোটঃ সকল তথ্য ইংরেজিতে লিখবেন। কোনো তথ্য বাংলায় লিখবেন না। কারণ বাংলা ভার্সন সাইটে এখনো চালু হয়নি। 



২. মোবাইল ভেরিফাই করুণ । অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

Sign Up বাটনে ক্লিক করার পর আপনার মোবাইলে উল্লেখিত নাম্বারে ম্যাসেজের মাধ্যমে ৬ ডিজিটের একটি Verification Code চলে আসবে। উক্ত কোডটি ৪৫ সেকেন্ডের মধ্যে সঠিকভাবে লিখুন। এরপর Continue বাটনে ক্লিক করুণ।

Continue বাটনে ক্লিক করলেই আপনার একাউন্টটি সচল হয়ে যাবে। এখন আপনি যেকোনো সময় আপনার একাউন্ট থেকে যেকোনো মুহুর্তে মিনিট দুয়ের মধ্যেই অনলাইন থেকে আপনার একাউন্ট থেকে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। 

 

৩. টিকিট কাঁটার প্রক্রিয়া । অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

Continue  এ ক্লিক করার পর স্বয়ংক্রিয়ভাবে আপনার একাউন্টটি লগিন হয়ে যাবে। ভবিষ্যতে আপনার একাউন্টটি লগিন করার ক্ষেত্রে উপরে Register এর পাশে Login অপশন পাবেন। সেখানে ক্লিক করলেই লগিন পেইজটি ওপেন হবে। সেখানে আপনার Email এবং Password দিয়ে নিচে Login অপশনে ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার একাউন্টটি লগিন হয়ে যাবে। 

 

৪. ট্রেন সার্চ করুণ । অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

লগিন হবার পর আপনাকে হোমপেজে নিয়ে যাবে। এখন আপনাকে ট্রেন সার্চ করতে হবে। হোমপেজে From এর জায়গায় আপনি যেখান থেকে যাবেন সেই জায়গার নাম লেখুন। ধরুন আমি ঢাকা থেকে সিলেট যাবো। সেক্ষেত্রে From এর জায়গায় Dhaka লিখতে হবে। প্রথমে Dha লিখলেই নিচে ঢাকা লেখা থাকবে, সেটা সেলেক্ট করে দিন। এখন To এর জায়গায় যেখানে যাবেন, সেই জায়গার নাম লিখুন। ধরুন আমি সিলেট যাবো। কাজেই আমাকে To তে লিখতে হবে Sylhet. অবশ্যই ইংরেজি দিয়ে লিখবেন। এরপর Date of Journey তে কোনদিন যাবেন সেই তারিখটি সেট করুণ। Chose Class এ ক্লিক করলে আপনি কোন ধরনের চেয়ারে যাবেন তা সেলেক্ট করুণ। ধরুন আমি শোভন চেয়ারে যাবো। সেক্ষেত্রে সেলেক্ট করতে হবে S_Chair. আপনি যে টাইপের চেয়ারে যাবেন সেটি সেলেক্ট করুণ। এরপর Search Train এ ক্লিক করুণ। 


৫. ট্রেন ও সিট নির্বাচন করুণ । অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

Train Search এ ক্লিক করার পর নতুন একটি পেইজ আসবে। সেখানে আপনি দেখতে পাবেন আপনার গন্তব্যস্থানে কোন কোন ট্রেন রয়েছে, কখন ছাড়বে এবং কতটি সিট ফাঁকা আছে। সময়, ট্রেনের নাম এবং সিট দেখুন। সিট ফাঁকা থাকা সাপেক্ষে Book Now এ ক্লিক করুণ।

এখানে উপরের বামে ট্রেনের নাম, ট্রেনের নামের নিচে ট্রেনটি কখন ছাড়বে আপনার গন্তব্যস্থান ও তারিখ। ডানে আপনার গন্তব্যস্থান তারিখের দিন কখন আপনার গন্তব্যস্থানে ট্রেনটি পৌঁছাবে। মাঝে কতক্ষন সময় লাগবে পৌঁছাতে। Counter মানে হলো কাউন্টারে কতটি টিকেট রয়েছে এবং Online মানে হলো অনলাইনে কতটি টিকেট রয়েছে। Book Now এর উপরে ট্রেনের টিকিটের দাম রয়েছে।

Book Now তে ক্লিক করলে কোথায় সিট ফাঁকা রয়েছে সেটা দেখাবে। Select Coach এর নিচে বগি সেলেক্ট করুণ। এখানে দেখুন কোথায় ফাঁকা রয়েছে। বগির পাশে ফাঁকা সিট সংখ্যা দেখাবে। যেখানে ফাঁকা রয়েছে সেখানে ক্লিক করুণ। এরপর নিচে সিট দেখুন। ফাঁকা সিটগুলো সবুজ দেখাবে এবং বুক হওয়া সিটগুলো লাল দেখাবে। সবুজ থাকা সিটের উপর ক্লিক করুণ। নিচে বা পাশে টিকেটের মূল্য দেখতে পাবেন।  এরপর Continue Purchase এ ক্লিক করুণ। 


৬. যাত্রীর তথ্য দিন এবং পেমেন্ট করুণ। অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

Continue Purchase এ ক্লিক করার পর একটি নতুন পেইজ আসবে। সেখানে Passenger Name এর জায়গায় যাত্রীর নাম লিখুন। Passenger Type এর জায়গায় প্রাপ্তবয়স্ক হলে Adult এবং শিশু হলে Child সেলেক্ট করুণ। Mobile এর জায়গায় যাত্রীর মোবাইল নাম্বার দিন। Email এর জায়গায় যাত্রীর বা আপনার ইমেইল দিন। 

এখানে বাম পাশে যাত্রীর তথ্য লিখুন এবং ডান পাশে ভ্রমণের বিবরন রয়েছে - দেখে নিন।

 

এখন নিচে আসুন, দেখুন পেমেন্ট অপশন রয়েছে। এখানে আপনি যে মাধ্যমে পেমেন্ট করবেন - যেমন ধরুন আমি বিকাশ থেকে পেমেন্ট করবো। সেক্ষেত্রে Bkash এর ছবিটার উপর ক্লিক করে নিচে Proceed to payment এ ক্লিক করুণ। 


 

আপনি চাইলে এখানে বিকাশ, নগদ, রকেট অথবা কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। আপনার ইচ্ছামতো যেকোনো একটি মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করুণ।

 

৭. টিকেট সংগ্রহ। অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

সফলভাবে পেমেন্ট সম্পূর্ণ হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে উক্ত টিকিটটি সেভ হয়ে যাবে। অথবা Ticket History থেকেও টিকিটটি সেভ করে নিতে পারবেন। তাছাড়াও উক্ত টিকিটটি আপনার ইমেইলেও চলে যাবে। সেক্ষেত্রে ইমেইলে গিয়ে চেক করুণ। Inbox Folder এ না পেলে Spam Folder এ দেখুন।  উক্ত টিকিটটি সেভ করে A4 পেইজে প্রিন্ট করে নিন। ফোনে দেখালেও হয়, তবে প্রিন্ট করে নেয়া ভালো। টিকিটটি সেভ হবে পিডিএফ ফরম্যাটে।


মোবাইলে ট্রেনের টিকিট কাঁটার নিয়ম

মোবাইলে ট্রেনের টিকিট কাঁটার ক্ষেত্রে প্লে স্টোর থেকে ইন্সটল করুণ Rail Sheba নামক অ্যাপটি। অথবা ব্রাউজার থেকে ভিজিট করুণ https://railapp.railway.gov.bd/ ওয়েবসাইটে। 


ট্রেনের টিকিট চেক করার নিয়ম

নিজে থেকে টিকিট ক্রয় করার পর টিকিট চেক করার কোনো প্রয়োজন নেই, তবে অন্য কারও থেকে টিকিট কেটে নিলে সেক্ষেত্রে টিকিট চেক করে নিবেন ভ্রমণের আগে। টিকিট চেক করার ক্ষেত্রে ভিজিট করুণ https://eticket.railway.gov.bd/ এই ওয়েবসাইটে। উপরে লেখা রয়েছে Verify Ticket সেখানে ক্লিক করে টিকিট এ থাকা PNR/Ticket Number দিয়ে চেক করতে পারবেন আপনার ট্রেনের টিকিট। 

 

অথবা সরাসরি ভিজিট করে দেখতে পারেন এই ওয়েবসাইটে https://eticket.railway.gov.bd/verify-ticket/en তাহলে এরকম একটা পেইজ আসবে। 

এখানে PNR/Ticket Number দিয়ে I'm not a robot কনফার্ম করে Verify Ticket এ ক্লিক করুণ। PNR/Ticket Number রয়েছে টিকিটে।

পরিশিষ্ট

সম্পূর্ণ আর্টিকেলটি থেকে আমরা জানলাম অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পূর্ণ বিস্তারিত। এ বিষয়ে আরও যদি জানার থাকে সেক্ষেত্রে কমেন্ট করতে পারেন নিশ্চিন্তে। রিপ্লাই দেয়া হবে দ্রুত। আশাকরি উপরুক্ত নিয়মে খুব সহজেই অনলাইন থেকে টিকিট ক্রয় করতে পারবেন। 


আরও পড়ুন

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

Post a Comment

6Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. আমার কাছে অনেক ভালো হয়েছে এই পোস্টnice❤️❤️

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ উইব্লগবিডির সাথে থাকার জন্য।

      Delete
  2. ভাই আমি এই আর্টিকেল থেকে আজকে যত কিছু জানতে পারলাম। ভাই আপনাকে কি বলবো অনেক উপকার করছেন। আপনাকে মন থেকে ধন্যবাদ জানাই আর্টিকেল তার জন্য nice

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ ভাই উইব্লগবিডির সাথে থাকার জন্য।

      Delete
  3. তথ্যবহুল লেখা

    ReplyDelete
    Replies
    1. উইব্লগবিডির পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ ভাই।

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!