ই পাসপোর্ট স্ট্যাটাস চেক | পাসপোর্ট স্ট্যাটাস ডিটেইলস

Nir
2
ই পাসপোর্ট আবেদনের পর পাসপোর্ট প্রস্তুত হয়ে আবেদনকারীর হাতে পৌঁছাতে পারি দিতে হয় বেশ কিছু ধাপ। ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার মাধ্যমে আমরা জানতে পারি এইসকল অবস্থান। কিন্তু ই পাসপোর্ট চেক করার সময় কোন ধাপটি কি জন্য, কোন অবস্থানে ই পাসপোর্ট কি অবস্থায় থাকে সেটি অনেকেই বুঝিনা সেইসকল শব্দের অর্থ না জানার দরুন। 
 

বাংলাদেশ সরকার তাদের ই পাসপোর্ট আবেদনের ওয়েবসাইটে পাসপোর্ট স্ট্যাটাস চেক Passport Check Status নামের অপশন রেখেছেন। যেই অপশনটির মাধ্যমে আমরা আবেদনকৃত পাসপোর্টের অবস্থান জানতে পারি। সেই সাথে আমরা এসএমএস এর মাধ্যমেও পাসপোর্ট স্ট্যাটাস জানতে পারি।

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় অনেক ধরনের নতুন নতুন শব্দ আসে আমাদের সামনে। সেইসকল শব্দের মাধ্যমে আমরা জানতে পারি আমাদের আবেদনকৃত পাসপোর্ট কোথায় কি অবস্থায় আছে। আর তাই আজকে আমরা এই নিবন্ধে জানবো, ই পাসপোর্ট স্ট্যাটাস চেক | পাসপোর্ট স্ট্যাটাস ডিটেইলস।


Submitted

Submitted শব্দের অর্থ হলো জমা দেওয়া হয়েছে। এই শব্দটি দেখালে বুঝবেন আপনার পাসপোর্টটি জমা দেওয়া হয়েছে। Submitted লেখাটি আসে ই পাসপোর্ট আবেদন ফরম পূরণ করে সাবমিট করার পর।

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Submitted দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্ট আবেদন জমা দেওয়া হয়েছে।


Appointment Scheduled

Appointment Scheduled এর অর্থ হলো অ্যাপয়েন্টমেন্ট নির্ধারিত হয়েছে। ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পর এই স্ট্যাটাসটি দেখালে বুঝবেন ই পাসপোর্ট অফিস আপনার জন্য নির্দিষ্ট একটা সময় নির্ধারণ করেছে সাক্ষাতের জন্য। 

 

Appointment Scheduled লেখাটি দেখালে সেই সময় আপনাকে নিয়ে যেতে হবে আপনার সকল ডকুমেন্ট ই পাসপোর্ট অফিসে। তবে বর্তমানে Appointment Scheduled লেখাটি দেখায় না কারণ Appointment Scheduled ছাড়াই ই পাসপোর্ট আবেদন ফরম Submit এর পরই যেকোনো নিয়ে যাওয়া সকল ডকুমেন্ট বায়োমেট্রিক এবং জমাপ্রদানের জন্য। 

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Appointment Scheduled দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্ট আবেদন সম্পূর্ণ হয়েছে এবং অ্যাপয়েন্টমেন্ট নির্ধারিত হয়েছে।


enrollment in process

enrollment in process অর্থ হলো প্রক্রিয়ায় তালিকাভুক্তি। অর্থাৎ আপনার পাসপোর্ট আবেদনের সকল ফরম জমা হয়েছে এবং বায়োমেট্রিকও সম্পূর্ণ হয়েছে এখন অপেক্ষায় আছে তালিকাভুক্তির । এই ধাপে পাসপোর্ট আবেদন লোকাল পাসপোর্ট অফিসে যাচাই-বাচাই করা হয়। 

 

ই পাসপোর্ট আবেদনের enrollment in process স্ট্যাটাসটি সাধারণত থাকে ২/৩দিন। তবে কখনো কখনো ১ সপ্তাহও লেগে যায় ই পাসপোর্ট অফিসে ব্যস্ততা এবং অধিক ছুটির দিন থাকার দরুন। তবে যদি ২ সপ্তাহের বেশি সময় ধরে আটকে থাকে তবে এটা একটা সমস্যা হিসেবে চিহ্নিত করা হতে পারে। এমতাবস্তায় কি করনীয় জানতে পরুন নিচের কন্টেন্টটি।


enrolment in process মানে কী? ২ মিনিটে ই পাসপোর্ট সমস্যার সমাধান

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় enrollment in process দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্ট আবেদন সম্পূর্ণ হয়েছে, এখন আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে বায়োমেট্রিকের জন্য যেতে হবে আঞ্চলিক পাসপোর্ট অফিসে।

 

Pending SB police clearance

Pending SB police clearance অর্থ হলো আপনার পাসপোর্ট আবেদন পুলিশ ক্লিয়ারেন্স এর অপেক্ষায় আছে। এই অবস্থায় পুলিশ বাসায় আসে তদন্তের জন্য আপনার নাম ঠিকানা যাচাইয়ের জন্য। Pending SB police clearance সম্পূর্ণ হতে সময় লাগে ৩/১৪ দিন।


পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পর Pending SB police clearance স্ট্যাটাসটি দেখলে বুঝতে হবে যেকোনো সময় পুলিশ আপনার ঠিকানায় এসে ফোন দিবে। ফোন দিয়ে আপনার থেকে ডকুমেন্টস নিবে। কাঙ্খিত ডকুমেন্টগুলো দিন। কাজ শেষ। সকল ডকুমেন্ট ঠিক থাকলে তবেই এই ধাপ সম্পূর্ণ হয়ে পরের ধাপে যাবে। 


Pending SB police clearance শুধুমাত্র যারা নতুন পাসপোর্ট আবেদন করেন এবং পাসপোর্ট রিনিউ এর সময় কোনো কিছু পরিবর্তন করেন সেই সময় Pending SB police clearance হয়ে থাকে। রিনিউ এর সময় কোনো কিছু পরিবর্তন করা না হলে Pending SB police clearance এর প্রয়োজন হয় না। 

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Pending SB police clearance দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্ট আবেদন পুলিশ ক্লিয়ারেন্স এর অপেক্ষায় রয়েছে।


Pending final approval

Pending final approval এর অর্থ হলো চূড়ান্ত অনুমোদন মুলতুবি। অর্থাৎ আপনার ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন সম্পূর্ণ হয়েছে, এখন অপেক্ষায় রয়েছে আঞ্চলিক পাসপোর্ট অফিসের প্রধান পরিচালক বা সহকারী পরিচালকের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। 

Pending final approval সাধারণত ২/৩ দিনের মতো থাকে। এই প্রসেসটি ২/৩ দিনের মধ্যেই সম্পূর্ণ হয়ে যায়। তবে কখনো কখনো কিঞ্চিৎ সময় লাগতে পারে। এরপরেই পরবর্তী শেষ ধাপ, যেটি আঞ্চলিক অফিসের শেষ ধাপ। 


ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Pending final approval দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্টটি চূড়ান্ত অনুমোদন অপেক্ষায় রয়েছে। 


Approved

Approved এর বাংলা অর্থ হলো অনুমোদিত। অর্থাৎ আঞ্চলিক অফিসের প্রধান পরিচালক বা সহকারী পরিচালক পাসপোর্ট প্রিন্টের জন্য অনুমোদন দিয়েছে। এর পরের ধাপ প্রিন্টিং যেটি ঢাকার পাসপোর্ট অফিসে হয়ে থাকে। 


Approved স্ট্যাটাসটি সাধারণত ২/৩ দিন সময় লাগে। এর বেশি লাগে না। এর মধ্যেই Approved এর কাজ সম্পূর্ণ হয়ে যায়। এরপরই প্রিন্টিং প্রসেস। যেটি সম্পূর্ণ করে ঢাকার উত্তরা দিয়াবাড়ির পাসপোর্ট ভবনে। 


ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Approved দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্টটি অনুমোদিত হয়েছে। 


pending in print queue

pending in print queue অর্থ হলো আপনার পাসপোর্টটি মুদ্রণ সারিতে বা প্রিন্ট এর অপেক্ষায় রয়েছে। আপনার আবেদন সফলভাবে পূর্বের ধাপগুলো অতিক্রম করেছে। এখন অপেক্ষা প্রিন্টের। 


এই ধাপে পাসপোর্ট পাসপোর্ট প্রিন্ট হয়। যেটি সম্পূর্ণ করে থাকে ঢাকার পাসপোর্ট অফিস। 

 

pending in print queue স্ট্যাটাসটি ৩/৪ দিন ধরে থাকে। কখনো কখনো প্রিন্টের চাপ থাকলে ১৪ দিনের মতো সময় লেগে যেতে পারে। অনেক সময় এর বেশিও সময় লেগে যায়।


ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় pending in print queue দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্টটি প্রিন্টিং এর অপেক্ষায় রয়েছে। 


Passport shipped

Passport shipped এর বাংলা অর্থ হলো পাসপোর্ট পাঠানো হয়েছে। এই ধাপে পাসপোর্ট প্রিন্টিং এর কাজ সম্পূর্ণ করে আবেদনকারীর আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রেরণ করে। Passport shipped হতে ৩/৫ দিন সময় লেগে যায়। 

Passport shipped ধাপে আবেদনকারীর পাসপোর্ট প্রিন্ট সম্পূর্ণ করে পাঠিয়ে দেয়া হয়। দেশের অভ্যন্তরে পাসপোর্ট শিফট হতে সময় লাগে ২/৫ দিন। তবে অনেক সময় এর থেকে বেশি সময়ও লেগে যায় এবং দেশের বাহিরের ক্ষেত্রে Passport shipped সময় লাগে ২ সপ্তাহের মতো। 

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Passport shipped দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্টটি আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রেরণ করা হয়েছে। 


Passport Ready for Issuance

Passport Ready for Issuance অর্থ হলো পাসপোর্ট ইস্যু করার জন্য প্রস্তুত। অর্থাৎ আবেদনকারীর পাসপোর্টটি ঢাকা হয়ে প্রিন্ট হয়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে পৌঁছে গেছে। এই ধাপে আবেদনকারী তার পাসপোর্টটি গ্রহন করতে পারবে।

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Passport Ready for Issuance লেখাটি দেখালে বুঝতে হবে আপনার পাসপোর্টটি আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসে গেছে। এখন আপনার ডেলিভারি স্লিপটি নিয়ে গেলে আপনার আবেদনকৃত পাসপোর্টটি গ্রহণ করতে পারবেন। 

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Passport Ready for Issuance দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্টটি পাসপোর্ট ইস্যু করার জন্য প্রস্তুত। 

 

Passport Issued

Passport Issued অর্থ হলো পাসপোর্ট ইস্যু করা হয়েছে। অর্থাৎ আপনি আপনার পাসপোর্টটি গ্রহণ করেছেন্ম আঞ্চলিক পাসপোর্ট অফিস হতে। 

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Passport Issued দেখতে পেলে বুঝতে হবে আপনার পাসপোর্টটি আপনি গ্রহণ করেছেন। 


ই পাসপোর্ট স্ট্যাটাস চেক || ই পাসপোর্ট সংক্রান্ত সমস্যা

আমরা এতক্ষন যে স্ট্যাটাসগুলো দেখলাম, এই স্ট্যাটাসগুলো দেখাবো যদি পাসপোর্ট আবেদনের সময় কোনোখানে ভুল না হয় বা কোনো ভুল ধরা পড়লে অর্থাৎ সমস্যা ছাড়া। ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় এই স্ট্যাটাসগুলো দেখতে পারলে বুঝে নিবেন আপনার পাসপোর্ট আবেদনে কোনো ধাপের কোনো ভুল ধরা পড়েনি। 


এখন আমরা দেখবো ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় কোনো ভুল ধরা পড়লে যেসকল স্ট্যাটাস দেখায়। 


Backend Verification

Backend Verification হলো ই পাসপোর্ট আবেদনের সময় যেসকল তথ্য দিয়ে ফরম পূরণ করেছেন সেইসকল তথ্যের মাঝে কোনোটির মিল থাকলে Backend Verification দেখায়। 


ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Backend Verification দেখতে পেলে দ্রুত ডেলিভারি স্লিপ এবং জাতীয় পরিচয়পত্র নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে। তারা বলে দিবে কোথায় সমস্যা হয়েছে এবং সমাধানের পথ বলে দিবে।


Pending Backend Verification

Pending Backend Verification হলো আবেদনকারীর সম্পর্কে সর্বশেষ তথ্য যাচাই চলছে। এই স্ট্যাটাসটি সাধারণত ২/৫দিন থাকে। 


ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় যদি ৭ দিনের বেশি সময় ধরে এই স্ট্যাটাসটি দেখতে পান তাহলে বুঝতে হবে কোনো একটা সমস্যা হয়েছে। এমন অবস্থায় দ্রুত ডেলিভারি স্লিপ নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে। তারা বলে দিবে কোথায় সমস্যা হয়েছে এবং সমাধানের পথ বলে দিবে। 

 

সাধারণত এটি সমস্যায় রুপান্তর হয় যেসকল কারণে তা হলো; 

  • অন্য কোনো নাগরিকের সাথে আপনার তথ্য মিলে গেছে। 
  • আপনার পূর্বের পাসপোর্ট রয়েছে কিন্তু গোপন রেখেছেন। 
  • পূর্বের পাসপোর্টের তথ্যের অমিল। 
  • আপনার ফিঙ্গারের সাথে অন্য কারও ফিঙ্গার মিলে গেছে। 
  • আপনার স্বাক্ষরের সাথে অন্য কারও স্বাক্ষর মিলে গেছে।

এমন অবস্থায় দ্রুত ডেলিভারি স্লিপ এবং জাতীয় পরিচয়পত্র নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে। তারা বলে দিবে কোথায় সমস্যা হয়েছে এবং সমাধানের পথ বলে দিবে। 

 

Sent for Rework

Sent for Rework বাংলা অর্থ হলো পূর্ণরায় কাজের জন্য পাঠানো হয়েছে। পুলিশ ভেরিফিকেশন সন্তোষজনক নয় অথবা জাতীয় পরিচয়পত্র/জন্মসনদের অমিল। এমন অবস্থায় দ্রুত আঞ্চলিক পাসপোর্ট অফিসে ডেলিভারি স্লিপ এবং জাতীয় পরিচয়পত্র নিয়ে যোগাযোগ করুন।

 

ABIS Clearance 

ABIS Clearance এ আবেদনকারীর ফিঙ্গার এবং মুখের ছবি ভেরিফাই করা হয়। এই স্ট্যাটাসটি ১ সপ্তাহের মতো থাএ। 


ABIS Check Failed

ABIS Check Failed হলো আপনার ফেস, ফিঙ্গার অন্য কোনো পাসপোর্ট আবেদনকারীর তথ্যের সাথে মিলে গেছে যার ফলে ABIS verification সম্পূর্ণ হচ্ছেনা। 

 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় ABIS Check Failed দেখতে পেলে দ্রুত ডেলিভারি স্লিপ এবং জাতীয় পরিচয়পত্র নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন।


শেষ কথা

ই পাসপোর্ট আবেদনের সময় অবশ্যই প্রত্যেকটা তথ্য সঠিকভাবে দিবেন। কয়েকবার রিভিশন দিবেন। যেনো কোনোভাবে ভুল না হয়ে যায়। কোনো তথ্যের ভুল বা অমিল হলে অনেক সমস্যার সৃষ্টি হতে পারে। কাজেই পাসপোর্ট আবেদনের সময় অবশ্যই আবেদন ফরম সঠিকভাবে পূরণ করুন। 


আমরা আশাকরি এই নিবন্ধের মাধ্যমে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক এবং পাসপোর্ট স্ট্যাটাসগুলো সম্পর্কে জানতে সক্ষম হয়েছি। ই পাসপোর্ট সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে লিখুন আমাদের কমেন্ট বক্সে। আপনার কাঙ্খিত কমেন্টের রিপ্লাই দেয়া হবে দ্রুত।

 

আরও পড়ুন

Post a Comment

2Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. স্যার আমার পাসপোর্ট sent four rewrk হয়েছে কিন্তুু সকল কাজ যেমন পুলিশ চেক ডিএজবি চেক এডি স্যার চেক সম্পুন করে ঢাকা আগার গাতে পাঠিয়েছে এক মাস হলো আর কতদিন লাগতে পারে দয়া করে জানাবেন

    ReplyDelete
    Replies
    1. আপনাকে কাইন্ডলি পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে যেখানে আপনি পাসপোর্ট আবেদন করেছেন। কোনো একটা ত্রুটির কারণে sent four rework দেখাচ্ছে। কাইন্ডলি দ্রুত আপনি যেখানে পাসপোর্ট আবেদন করেছেন সেখানে চলে আসুন। তারা আপনার সমস্যাটি ঠিক করে দিবেন।

      এই সমস্যাটি সমাধানের সমস্থ করণীয় এবং কোন কারণে সমস্যাটি হলো তারা বলে দিবেন। কারণ এই সমস্যাটা সার্ভার চেকের সময় হয়। যেমন সিগনেচার, ছবি এবং আনুষঙ্গিক কাগজপত্রে কোনো সমস্যা থাকলে। তারা সমস্যাটি বলে দিবেন যে জন্য sent four rework দেখাচ্ছে।

      আমরা আন্তরিকভাবে দুঃখিত আপনার মন্তব্যটির রিপ্লাই দেরিতে দেওয়ায়। কিছু ব্যস্ততা এবং অসংখ্য প্রশ্ন এবং মন্তব্য জমে থাকার দরুণ আমরা দ্রুত করতে পারিনি। সে জন্য আমরা আবারও আন্তরিকভাবে দুঃখিত।

      কোনো সহযোগিতার জন্য আমাদের যোগাযোগ অপশন থেকে যোগাযোগ করতে পারেন সরাসরি।

      - উইব্লগবিডির সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!