অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪ Check E Passport Online 2024

Nir
0

অনেকেই ই পাসপোর্ট আবেদন করেন কিংবা পুরাতন পাসপোর্ট এর মেয়াদ শেষ হওয়ার দরুন ই পাসপোর্ট রিনিউ করেন, কিন্তু আপনি হয়তো জানেন কিংবা জানেন না যে আপনার আবেদনকৃত পাসপোর্টটির বর্তমান অবস্থা চেক করা যায় অর্থাৎ আপনার পাসপোর্টটি হয়েছে কিনা এবং কখন ডেলিভারি পাবেন তা সম্পর্কে জানা যায় অনলাইনে খুব সহজেই।  আজকে আমরা এই নিবন্ধে জানবো অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম।

 

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম


অনলাইনে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে যা প্রয়োজন

অনলাইনে ই পাসপোর্ট চেক করার জন্য আপনার অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আপনি মোবাইল কিংবা কম্পিউটার যেকোনো মাধ্যমে ই পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করতে পারবেন। এছাড়াও আপনার যা যা প্রয়োজন হবে; 

  1. ডেলিভারি স্লিপে দেয়া একদম উপরে Application ID (e.g. 4000-100000000) অথবা Online Registration ID (OID) যা আবেদনের সময় Application summary তে দেয়া রয়েছে। 
  2. ই পাসপোর্ট আবেদনের সময় দেয়া জন্ম তারিখ। 

এই দুটি তথ্য হলেই আপনি অনলাইনে ই পাসপোর্ট চেক করতে পারবেন। 

 

Online Registration ID হলো যেই আইডিটি আবেদন করার সময় Application summery তে দেয়া থাকে। নিচের ছবির মাধ্যমে দেখানো হলো কোনটি Online Registration ID. এখানে OID1013761881 হলো আমার নিজের Online Registration ID. এমন একটা আইডি আপনিও পাবেন।

 


অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম হলো প্রথমে ই পাসপোর্ট আবেদনের অয়েবসাইটে যেতে হবে। এরপর সেখানে Check status এ ক্লিক করতে হবে। এখন Application ID/Online Registration ID দিয়ে জন্ম তারিখ দিন, এরপর ক্যাপচা ভেরিফাই করে Check এ ক্লিক করলেই আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা দেখতে পারবেন। 

 

প্রথমে www.epassport.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে এমন একটি পেইজ আসবে। 

 


 

এখন এখানে দেখুন CHECK STATUS লেখা রয়েছে। CHECK STATUS এ ক্লিক করুন। তাহলে নিচের মতো একটা পেইজ লেখা আসবে।  

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

 

এখানে Application ID অথবা Online Registration ID এর জায়গায় যেকোনো একটা প্রবেশ করান। যেমন ধরুন আমি Online Registration ID দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক করবো। 

Online Registration ID এর ঘরে আমার Online Registration ID প্রবেশ করালাম। 

 

এখন নিচের ঘরে আপনার জন্ম তারিখ লিখুন যেটি ই পাসপোর্ট আবেদনের সময় দিয়েছিলেন। আমি আমার জন্ম তারিখ প্রবেশ করালাম। 

 

জন্মতারিখ দেয়ার পর নিচে I am not human এ ক্লিক করে ক্যাপচা পূরণ করুন। নিচের ছবির মতো টিক চিহ্ন আসবে।
 

I am Human এর সামনে টিক চিহ্ন আসলে এখন চেক বাটনে ক্লিক করুন। চেক বাটনে ক্লিক করলেই আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা দেখা যাবে।

আমার ই পাসপোর্টের বর্তমান অবস্থা। আমি আমার পাসপোর্টটি হাতে পেয়েছি তাই Passport Issued দেখাচ্ছে।

ই পাসপোর্ট প্রস্তুত হতে বা প্রিন্ট হতে আবেদনের পর ১২টি ধাপ অতিক্রম করে পাসপোর্ট প্রিন্ট হয়। কাজেই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে ই পাসপোর্ট চেক করার সময় যে সকল অবস্থ্যা স্ট্যাটাস দেখায় তা সম্পর্কে জানতে হবে। 

 

নিচের লিংকের মাধ্যমে জেনে নিন ই পাসপোর্ট এর অর্থসমূহ। 

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক | পাসপোর্ট স্ট্যাটাস ডিটেইলস

 

পরিশিষ্ঠ 

আশাকরি এই নিবন্ধের মাধ্যমে আমরা জানতে সক্ষম হয়েছি অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম। আশাকরি এই নিবন্ধটি সকলের উপকারে আসবে। ই পাসপোর্ট সংক্রান্ত কারও কোনো প্রশ্ন থাকলে তবে নিচের কমেন্ট বক্স রয়েছে উন্মুক্ত। প্রশ্ন করুন, উত্তর পাবেন দ্রুত। 

 

অথবা ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে না পারলে নিচে কমেন্ট করতে পারেন আপনার ডেলিভারি স্লিপে (ডেলিভারি স্লিপের উপরে বামে) থাকা Application ID এবং জন্মতারিখ। আমরা আপনার ই পাসপোর্ট হয়েছে কি না অথবা কি অবস্থায় আছে সেটি চেক করে দ্রুত জানাই দিবো রিপ্লাই কমেন্টে। 


আরও পড়ুন

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!