pagead2.googlesyndication.com ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪

Nir
6

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এটা নির্ভর করবে আপনি কোন ধরনের ডেলিভারিতে পাসপোর্ট নিবেন। ডেলিভারির ধরন ভেদে পাসপোর্ট পাওয়ার সময় নির্ধারন করা হয়েছে। আপনি যত দ্রুত পাসপোর্ট পেতে চান, আপনাকে তত বেশি ফি দিতে হবে। ই পাসপোর্ট ডেলিভারি সুবিধা রয়েছে মূলত ৩টি।

 

অনেকে ই পাসপোর্ট আবেদন করেন বা করার সিদ্ধান্ত নেন কিন্তু জানেন না ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়। ই পাসপোর্ট আবেদন করার আগে এটা জেনে রাখা উচিৎ তাহলে পাসপোর্ট আবেদন বেশ সহজ হয়ে যায়। ই পাসপোর্ট কত দিনে হয় এ সম্পর্কে যাদের জানা নেই তাদের জন্য আজকে আমরা এই নিবন্ধে জানবো ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়। 

 

ই পাসপোর্ট এর রয়েছে তিন ধরনের ডেলিভারি। যথা;

  1. Regular Delivery - রেগুলার ডেলিভারি (নিয়মিত)
  2. Express Delivery - এক্সপ্রেস ডেলিভারি (জরুরী)
  3. Super Express Delivery - সুপার এক্সপ্রেস ডেলিভারি (অতি-জরুরী)

 

এই তিন ধরনের ডেলিভারির উপর ভিত্তি করে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় তা নির্ভর করে। 

 

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪

আপনি যদি রেগুলার ডেলিভারিতে পাসপোর্ট আবেদন করেন সেক্ষেত্রে পাসপোর্ট পাওয়া যাবে যে সময়ে তার থেকে কম সময়ে পাওয়া যাবে এক্সপ্রেস ডেলিভারিতে। আবার আপনি যদি সুপার এক্সপ্রেস ডেলিভারিতে পাসপোর্ট আবেদন করেন সেক্ষেত্রে পাসপোর্ট হাতে পাবেন একদম দ্রুত। এই তিন ধরনের ডেলিভারির ধরণ অনুযায়ী নির্ভর করবে  ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়।

 

নিচে একনজরে জেনে নেয়া যাক তিন ধরনের ডেলিভারি সম্পর্কে, 


Regular Delivery - রেগুলার ডেলিভারি

Regular Delivery - রেগুলার ডেলিভারি বা নিয়মিত ডেলিভারির ক্ষেত্রে পাসপোর্ট আবেদন করলে বায়োমেট্রিক তালিভুক্তির ২১ দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। অধিকাংশই রেগুলার ডেলিভারিতে পাসপোর্ট আবেদন করেন যাদের জরুরী মুহুর্তে পাসপোর্টের প্রয়োজন না। কারণ এতে কিঞ্চিৎ সময় লাগে পাসপোর্ট হতে। 

 

Express Delivery - এক্সপ্রেস ডেলিভারি (জরুরী)

Express Delivery - এক্সপ্রেস ডেলিভারি হলো জরুরী মুহুর্তে পাসপোর্ট আবেদনের প্রয়োজন হলে এক্সপ্রেস ডেলিভারিতে পাসপোর্ট আবেদন করলে বায়োমেট্রিক তালিকাভুক্তির ১০ দিনের মধ্যে ই পাসপোর্ট হয়ে যায়। এটি জরুরী মুহুর্তে পাসপোর্টের প্রয়োজন হলে সেক্ষেত্রে এই ডেলিভারিতে পাসপোর্ট আবেদন করা হয়। তবে এতে আবেদন ফি লাগে রেগুলার ডেলিভারির থেকে বেশি।

 

Super Express Delivery - সুপার এক্সপ্রেস ডেলিভারি

Super Express Delivery - সুপার এক্সপ্রেস ডেলিভারি হলো তাদের জন্য উত্তম যাদের অতি দ্রুত পাসপোর্ট প্রয়োজন। অর্থাৎ ২-৩ দিনের মধ্যে পাসপোর্ট হাতে পেতে চাইলে সুপার এক্সপ্রেস ডেলিভারি হলো একমাত্র অপশন কারণ সুপার এক্সপ্রেস ডেলিভারিতে পাসপোর্ট আবেদন করলে বায়োমেট্রিক তালিকাভুক্তির ২/৩ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। অর্থাৎ ই পাসপোর্ট সুপার এক্সপ্রেস ডেলিভারিতে আবেদন করলে ২/৩ দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। 

 

গুরুত্বপূর্ণ নোটঃ সুপার এক্সপ্রেস ডেলিভারি সুবিধাটি শুধুমাত্র যারা পূর্বের পাসপোর্ট রি ইস্যু করবেন তাদের জন্য অর্থাৎ যাদের ইতোমধ্যে পাসপোর্ট রয়েছে কিন্তু পাসপোর্ট এর মেয়াদ শেষ বা শেষের পথে তাদের পাসপোর্ট রিনিউ করার জন্যই রয়েছে সুপার এক্সপ্রেস ডেলিভারি সুবিধাটি। তবে চাইলে যেকেউ সুপার এক্সপ্রেস ডেলিভারিতে ই পাসপোর্ট আবেদন করতে পারবেন, কিন্তু নতুন ই পাসপোর্ট এর ক্ষেত্রে সুপার এক্সপ্রেস ডেলিভারিতে আবেদন করলেও সেটি সুপার এক্সপ্রেস ডেলিভারিতে পাওয়া যাবেনা বরং সেটি এক্সপ্রেস ডেলিভারিতেই পাওয়া যাবে কারণ এখানে পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হয় যেটিতে ৫/৭ দিন সময় লেগে যায়। কাজেই নতুন অবস্থায় যারা ই পাসপোর্ট সুপার এক্সপ্রেস ডেলিভারিতে আবেদন করবেন তাদের অগত্যাই অতিরিক্ত টাকা চলে যাবে। এছাড়াও পাসপোর্ট রিনিউ এর ক্ষেত্রে পাসপোর্ট এর কোনো তথ্য পরিবর্তন করা হলে সুপার এক্সপ্রেস ডেলিভারিটি প্রযোজ্য নয়, কারণ তথ্য পরিবর্তন করলেও পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হবে। এ বিষয়ে সতর্ক থাকুন।

 

৫ বছর মেয়াদি ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

৫ বছর মেয়াদি ই পাসপোর্ট রেগুলার ডেলিভারিতে ২১ দিন, এক্সপ্রেস ডেলিভারিতে ১০দিন এবং সুপার এক্সপ্রেস ডেলিভারিতে ২/৩ দিন সময় লাগে। ডেলিভারির ধরণ ভেদে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। পাসপোর্ট হতে যত দিন কম সময় লাগে, পাসপোর্ট ফি তত বেশি। সুপার এক্সপ্রেস ডেলিভারিতে পাসপোর্ট হয় অতি তাড়াতাড়ি।  

 

১০  বছর মেয়াদি ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট রেগুলার ডেলিভারিতে ২১ দিন, এক্সপ্রেস ডেলিভারিতে ১০দিন এবং সুপার এক্সপ্রেস ডেলিভারিতে ২/৩ দিন সময় লাগে। ডেলিভারির ধরণ ভেদে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। পাসপোর্ট হতে যত দিন কম সময় লাগে, পাসপোর্ট ফি তত বেশি। সুপার এক্সপ্রেস ডেলিভারিতে পাসপোর্ট হয় অতি তাড়াতাড়ি। 

 

শেষকথা

আশাকরি আমরা এই নিবন্ধের মাধ্যমে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪ সম্পর্কে জানতে সক্ষম হয়েছি। এ বিষয়ে কোনো মন্তব্য থাকলে আমাদের কমেন্ট বক্স রয়েছে উন্মুক্ত। যেকেউ কমেন্ট বক্সে করতে পারেন আপনার কাঙ্খিত প্রশ্ন, উত্তর দেয়া হবে দ্রুত। 

 

আরও পড়ুন

পাসপোর্ট করতে কত টাকা লাগে? ই পাসপোর্ট ফি কত

পাসপোর্ট করতে কি কি লাগে

Post a Comment

6Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. আমার পাসপোর্ট টা প্রায় ৩০ দিনের মতো হয়েছে কিন্তু এখনো মেসেজ আসছে না।এখন কি করলে বুঝতে পারব পাসপোর্ট রেডি হয়েছে.???

    ReplyDelete
    Replies
    1. পাসপোর্ট রেডি হয়েছে কি না এটা বুঝতে হলে আপনাকে চেক করতে হবে ই পাসপোর্ট স্ট্যাটাস। ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য ভিজিট করুন এই লিংক এ -
      https://www.epassport.gov.bd/authorization/application-status
      এখানে Application ID তে আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ এ দেয়া Application ID টি লিখুন এবং নিচে আপনার জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরণ করে সাবমিট করুন।
      অথবা ই পাসপোর্ট স্ট্যাটাস কিভাবে চেক করতে হয় সে সম্পর্কে জানতে পড়ুন আমাদের লেখা পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম কন্টেন্টটি।
      অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম
      তবে আপনার যেহেতু ৩০ দিন হয়ে গেছে, সেক্ষেত্রে আপনি আপনার ডেলিভারি স্লিপ নিয়ে দ্রুত যোগাযোগ করুন আপনি যেখানে পাসপোর্ট আবেদন করেছেন সেই আঞ্চলিক পাসপোর্ট অফিসে। সেখানকার পরিচালক বা সহকারি পরিচালক (সম্ভবত ২য় তলায়) এর সাথে যোগাযোগ করুন। তিনি বলে দিবেন আপনার পাসপোর্ট আবেদনের কি অবস্থা।

      অথবা আপনি এই রিপ্লাই এ আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপের বামে উপরে থাকা Application ID ও জন্মতারিখ দিন, আমরা আপনার ই পাসপোর্ট আবেদন স্ট্যাটাসটি চেক করে জানাচ্ছি।

      - উইব্লগবিডির সাথে থাকার জন্য ধন্যবাদ

      Delete
  2. দুঃখজনক হলেও সত্য যে একুশ দিনে পাসপোর্ট ডেলিভারি হয় না এটার কারণ কি?

    ReplyDelete
    Replies
    1. আমি যখন করেছিলাম গত ইদুল ফিতরে আমার ১৮ দিনেই হয়ে গেছিলো রংপুর সিটি কর্পোরেশনে। অনেক সময় পাসপোর্ট অফিসের কর্মব্যস্ততার কারনে পাসপোর্ট হতে বেশ সময় লাগতেছে। দিন দিন পাসপোর্টের আবেদন মানুষ করতেছে প্রচুর।

      আগে পাসপোর্ট অফিসে ভীর হতো না তেমন, এখন দীর্ঘ লাইন হয়ে যায়। লাস্ট দুজনের আবেদন করেছিলাম আমার একাউন্ট থেকে তাদের ২৫-৩৫ দিন লেগেছে। মূল কথা হলো পাসপোর্ট অফিসের ব্যস্ততা বাড়ার দরুন এখন সময় লাগতেছে প্রচুর।

      - উইব্লগবিডির সাথে থাকার জন্য ধন্যবাদ

      Delete
  3. আমার
    Tentative date দেওয়া আছে ২৬.৯.২০২৩আমি কি এই তারিখ এই পাবো

    ReplyDelete
    Replies
    1. পাওয়ার সম্ভাবনা আছে। তবে অধিকাংশ সময়ই এর বেশিও লেগে যায়। অনেক সময় ১০-২০ দিনও লেগে যায়। তবে পেয়ে যাবেন আশাকরি।

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!