enrolment in process মানে কী? ২ মিনিটে ই পাসপোর্ট সমস্যার সমাধান

Nir
6
enrolment in process মানে কী
 
অনেকেই নতুন পাসপোর্ট আবেদন করার পর বায়োমেট্রিক দেয়ার পর ই পাসপোর্ট স্টাটাস চেক করলে দেখতে পান enrolment in process লেখা। অনেকে এই লেখাটার মানে কি ঠিক বুঝতে পারেন না, enrolment in process মানে কি? এ সম্পর্কে জানতে চান। সেই সাথে অনেকে এই লেখাটা দীর্ঘদিন ধরে দেখতে পান, তখন মনে সন্দেহ জাগে, enrolment in process এতদিন থেকে কেনো? দীর্ঘদিন enrolment in process লেখাটি থাকলে কোনো সমস্যা কি হয়? আমরা এই নিবন্ধে জানবো enrolment in process মানে কি? এবং এটি কি কোনো সমস্যা নাকি অন্য কিছু নাকি এটি কোনো এক সময় সমস্যার কারণ হয়ে দারায়, এইসব নিয়েই আজকে আমাদের এই নিবন্ধ।
 

enrolment in process মানে কি

enrolment in process হলো পাসপোর্ট আবেদনের একদম প্রাথমিক ধাপ। বায়োমেট্রিক নেয়ার পর আবেদনটি তালিকাভুক্তির প্রক্রিয়াধীন হয়ে থাকে। অর্থাৎ আপনার পাসপোর্ট আবেদন এই মুহুর্তে লোকাল অফিসে যাচাই-বাচাই প্রক্রিয়ায় রয়েছে। বায়োমেট্রিক দেয়ার পর এই লেখাটি দেখায়। কারণ আপনার আবেদনটি এখন লোকাল পাসপোর্ট অফিসে enrolment in process এর মধ্যে রয়েছে। এই প্রক্রিয়াটি ২-৩দিনের মধ্যে সম্পূর্ণ হয়ে থাকে। এই কাজটি করা হয় ম্যানুয়ালি। তাই একটু সময় লাগে। তবে এর বেশি সময় লাগলে এটি সমস্যার কারণ হিসেবে চিহ্নিত হতে পারে। 
 

enrolment in process স্টাটাস কতদিন থাকে?

enrolment in process স্টাটাস সাধারণত ২-৩ দিন ধরে থাকতে পারে। তবে অনেকক্ষেত্রে ৫দিন ও সময় লাগতে পারে। এরপরেই পরবর্তী ধাপে চলে যায়।
 

enrolment in process মানে কি সমস্যা?

enrolment in process এটা কোনো সমস্যা না। এটা হলো পাসপোর্ট প্রক্রিয়াকরণের একটা ধাপ। এই প্রক্রিয়াটি থাকে ২/৩ দিন। তবে যদি অধিক সময় ধরে enrolment in process দেখায়, সেক্ষেত্রে এটা একটা সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়। সেক্ষেত্রে দ্রুত আঞ্চলিক লোকাল পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন যেখানে বায়োমেট্রিক দিয়েছেন। 

enrolment in process দীর্ঘদিন ধরে থাকলে প্রথমেই আপনার দেয়া তথ্যগুলো মিলিয়ে নিন। খুঁজে দেখুন কোথাও ভুল আছে কি না। ভুল থাকলে দ্রুত চলে যান আঞ্চলিক পাসপোর্ট অফিসে।

enrolment in process সমস্যার সমাধান

বায়োমেট্রিক নেয়ার ১ সপ্তাহ অপেক্ষা করুন। দেখুন enrolment in process তখনও আছে কি না। যদি দেখেন এই স্ট্যাটাসটি পরিবর্তন হচ্ছেনা, তবে বুঝে নিবেন কোনো সমস্যা হয়েছে। 
 
এই সমস্যাগুলো হয়ে থাকে সাধারণত যখন আপনি কোনো তথ্য ভুল দেন বা ভুল হয়ে যায়। সেক্ষেত্রে আপনার দেয়া তথ্যগুলো মিলিয়ে নিন। খুঁজুন কোথায় ভুল রয়েছে। 
 
যদি কোনো জায়গায় ভুল পেয়ে থাকেন, তবে বুঝে নিবেন সেই ভুলের জন্য হয়তো আপনার পাসপোর্ট আবেদন enrolment in process থেকে পরের ধাপে যাচ্ছেনা। 
 
এক্ষেত্রে দ্রুত পাসপোর্ট অফিসে যান। গিয়ে সেখানকার কর্মকর্তাদের বলুন, আপনার পাসপোর্ট আবেদন বায়োমেট্রিক নেয়ার পর ১ সপ্তাহ ধরে enrolment in process প্রসেস দেখাচ্ছে। অবশ্যই সাথে ডেলিভারি স্লিপ নিয়ে যাবেন। তারা আপনার ডেলিভারি স্লিপটি নিয়ে বারকোড স্ক্যান করে দেখবে। তারপর ওরাই আপনাকে জানাবে কোনো সমস্যা হয়েছে কিনা। 
 
যদি কোনো সমস্যা হয়ে থাকে, সেক্ষেত্রে তাদের থেকে নির্দেশনা নিন, তারা যে নির্দেশনা দিবেন সেই অনুযায়ী কাজ করলেই ঠিক হয়ে যাবে। 
 
যদি কোনো সমস্যা না থেকে থাকে, তবে তারা আপনাকে আরেকটি রুমে পাঠাবে, সেখানে যান। গিয়ে তাদের বলুন আপনার পাসপোর্ট আবেদনটি এখনও enrolment in process প্রসেস দেখাচ্ছে। তারা আপনার ডেলিভারি স্লিপটা নিয়ে স্ক্যান করবেন। দেখবেন কোনো সমস্যা আছে কি না। না থাকলে তারা আপনার আবেদনের ফাইলটা বের করে সাথে সাথে enrolment in process থেকে পরের ধাপ
Pending SB Police Clearance এ পাঠায় দিবে। 
 
এভাবেই এই সমস্যাটির সমাধান মুহুর্তেই হয়ে যায়। পাসপোর্ট অফিসে এই সমস্যার সমাধান ২ মিনিটেই করা যায় - তবে যদি কোনো তথ্যগত ভুল না থাকে। তথ্যগত ভুল থাকলে কিঞ্চিৎ সময় লাগতে পারে।


যেভাবে আমি enrolment in process সমস্যাটির সমাধান করেছি

পাসপোর্ট আবেদনের এক সপ্তাহ পরও দেখি পাসপোর্ট স্ট্যাটাস চেক করে তখনও দেখাচ্ছে enrolment in process তখন একটু বেশ চিন্তার মধ্যে গিয়েছিলাম। কোনো সমস্যা হলো নাকি আবার! বায়োমেট্রিক নেয়ার সপ্তম দিনেই রওয়ানা দেই আমার জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিস রংপুর পাসপোর্ট অফিসে। সেখানে গিয়ে ২য় তলার ২০৪ নাম্বার রুমে গিয়ে তাদের বলি, আমার পাসপোর্ট আবেদনের আজ সপ্তম দিন হয়ে গেলো এখনো enrolment in process প্রসেস দেখাচ্ছে। তারা আমার ডেলিভারি স্লিপটি নিয়ে বারকোড স্ক্যান করে জানান, আসলে এই সাতদিনের ৪ দিনেই বন্ধ ছিলো, তাই এই কাজগুলো করতে বেশ সময় লেগেছে। বেশ নম্রতার সহিত কথাগুলো বললে। পরবর্তীতে তিনি প্রথম তলার ১০৪ নাম্বার রুমে যেতে বললো। 
 
১০৪ নাম্বার রুমে গিয়ে সেখানকার কর্মরত ব্যাক্তিকে বললাম। তিনি আমার ডেলিভারি স্লিপটি নিয়ে বারকোড স্ক্যান করলো। তারপর জানালো, আজকেই Pending SB Police Clearance এ চলে যাবে। আপনি এখন যেতে পারেন। 
 
পাসপোর্ট অফিসে সর্বোচ্চ ৫ মিনিটের বেশি সময় থাকতে হয়নি। গিয়েই কাজ হয়ে গেছে। বাসায় এসেই দেখি আমার আবেদনটি আর enrolment in process এ নেই। Pending SB Police Clearance এ পাঠানো হয়েছে। 
 
আপনি যদি দেখেন ১ সপ্তাহের বেশি সময় ধরে আপনার পাসপোর্ট আবেদন enrolment in process এর মধ্যে রয়েছে, তবে দ্রুত পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করুন। সমস্যার সমাধান হয়ে যাবে। 

পরিশিষ্ঠ

এই নিবন্ধে enrolment in process মানে কী এবং enrolment in process সমস্যার সমাধান কীভাবে করতে হয় এ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছি। আপনার কোনো ই পাসপোর্ট সংক্রান্ত প্রশ্ন কিংবা জানার থাকলে লিখুন কমেন্ট বক্সে।আপনার কমেন্টটির রিপ্লাই দেয়া হবে দ্রুত।
 

আরও পড়ুন

Post a Comment

6Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. Ami 14 November a passport joma dici 5 a December a asar kotha ato din online Check dici na ajke diye dekhi enrollment in process a ace, akon aita kivabe thik kora jay,,,, amke ektu taratari saudi jaite hobe ai jonne besi important passport ta asa but akon tw dekhi kichu hoice na,,, amr sob thik ace but 19 year hoice kintu NID card kori nai , akon kivabe ki korle taratari passport ta hat a pamu plz help me

    ReplyDelete
    Replies
    1. আপনি দ্রুত আজকেই পাসপোর্ট অফিসে যাবেন যেখানে পাসপোর্ট আবেদন করেছেন৷ আপনি যদি জন্মসনদ দিয়ে আবেদন করে থাকেন সাথে করে জন্মসনদ ও ডেলিভারি স্লিপ নিয়ে যাবেন। আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে সহকারি পরিচালকের রুমে অনুমতি নিয়ে প্রবেশ করে তাকে বলবেন যে আপনি পাসপোর্ড় আবেদন করছেন ১৪ নভেম্বর ১৬ দিন ধরে enrolment in process এ আছে। উনি আপনার থেকে ডেলিভারি স্লিপ নিয়ে চেক দিয়ে জানাবে যদি কোনো সমস্যা থেকে থাকে। সেটা সলভ করলেই হয়ে যাবে। আর যদি সমস্যা না থেকে থাকে তবে উনি ওখানেই ঠিক করে পরবর্তী ধাপে পুলিশ ভেরিফিকেশনে নিয়ে যাবে।

      কাজেই আজকে দ্রুত আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন। এতদিন লাগার কথা না। এতদিনে পাসপোর্টই হাতে পেতেন।

      Delete
  2. Replies
    1. আপনাকেও অসংখ্য ধন্যবাদ উইব্লগবিডির সাথে থাকার জন্য।

      Delete
  3. Ami 3ta passport ek sathe joma diyechilam 16/01/2024 a
    Delivery date chilo 06/02/2024
    Kintu ami 2ta passport peye gesi ektu late a.
    But ekta passport ekhnO pacchi na..dekhacche pending for final ad approval.
    Eta keno holo r passport ta amr baby'r eto keno time lagche ba r koto din lagte pare pete??

    ReplyDelete
    Replies
    1. আপনি কাইন্ডলি দ্রুত যে পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট আবেদন করেছিলেন সেখানে পাসপোর্ট ডেলিভারি স্লিপটা নিয়ে যান। সেখানে AD স্যারের অফিসে যোগাযোগ করুন। তিনি এখনো ফাইনাল এপ্রুভাল দেয়নি। গেলেই উনি বলে দিবেন কি সমস্যা এবং কিভাবে ঠিক করতে হবে। গেলেই ইনশাআল্লাহ্‌ কাজ হয়ে যাবে।

      - উইব্লগবিডির সাথে থাকার জন্য ধন্যবাদ

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!