ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা ২০২৪

Nir
4

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা
 

ট্রেন ভ্রমণ অপছন্দ করে এমন লোক পাওয়া বেজায় কঠিন। অধিকাংশেরই ভ্রমণসঙ্গী হিসেবে রেল ভ্রমণ পছন্দের তালিকায় শুরুতেই। এর প্রধান কারণ হলো রেল ভ্রমনে ঝুঁকি কম এবং রয়েছে অধিক সুযোগ-সুবিধা এবং নিরাপত্তা। নিরাপত্তা এবং আরামদায়ক ভ্রমনের ফলে ভ্রমণসঙ্গী হিসেবে অধিকাংশেরই প্রিয় রেল ভ্রমণ। তাছাড়া রেল ভ্রমণের ফলে দেখা যায় অপরূপ বাংলার সোনালী ফসলের মাঠ, ঘাট চারদিকের প্রকৃতি, ভারী অপরূপ, ভারী সুন্দর - তাইতো অনেকেই বলে, আহ! রেলকে ভালোবাসি। আর তাই আজকের আমাদের এই নিবন্ধ, যারা যেতে চাচ্ছেন ঢাকা হতে রাজশাহী ট্রেনে - ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা ।

 

রাজশাহী হলো উত্তরবঙ্গের অন্যতম প্রাচীন এবং সবথেকে সুন্দর বৃহত্তম নগরী। সেই সাথে রাজশাহী সমগ্র দেশের পরিষ্কার-পরিচ্ছন্ন একটি শহর। আপনি যদি ট্রেনে ঢাকা টু রাজশাহী যেতে চান, সেক্ষেত্রে আপনাকে জানতে হবে ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা। 


অনেকেই দূরপাল্লার ভ্রমণ হিসেবে ট্রেনকে বেঁচে নেন। যারা ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত তথ্যাদি জানতে চান, তাদের জন্য আজকের এই নিবন্ধ, আমরা এই নিবন্ধে জানবো ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সংক্রান্ত যাবতীয় তথ্যাদি এবং সেই সাথে জানবো ঢাকা টু রাজশাহী রুটে চলমান ট্রেনগুলি সম্পর্কে একটুখানি তথ্য। 


রেলপথে ঢাকা হতে রাজশাহীর দূরত্ব

রেলপথে ঢাকা হতে রাজশাহীর দূরত্ব মোটের উপর ৩৪৩ কিলোমিটার বা ২১৩ মিটার। এটি দীর্ঘ রেল যাত্রার পথগুলোর মধ্যে একটি। 


ঢাকা টু রাজশাহী ট্রেনে ভ্রমণ একটি দূরপাল্লার ভ্রমণ পথ গুলোর মধ্যে একটি। এই দীর্ঘ রেলপথে অর্থাৎ ঢাকা হতে রাজশাহী রুটে নিয়মিত মোটে ৪টি ট্রেন ভ্রমণ করে। তবে দীর্ঘ পথ হলেও ট্রেনে ঢাকা হতে রাজশাহী যেতে খুব বেশি সময় লাগে না। ৫ ঘন্টা ৩০ মিনিট সময় লাগে ঢাকা হতে রাজশাহী ট্রেনে।


ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

ঢাকা টু রাজশাহী রুটে মোটে ৪টি ট্রেন নিয়মিত চলাচল করে। ট্রেনগুলো হলো; 

  1. ধূমকেতু এক্সপ্রেস 
  2. বনলতা এক্সপ্রেস 
  3. সিল্কসিটি এক্সপ্রেস
  4. পদ্মা এক্সপ্রেস

এই চারখানা ট্রেন নিয়মিত ঢাকা টু রাজশাহী রুটে চলাচল করে। নিচে ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী দেয়া হলো।

 

ধূমকেতু এক্সপ্রেস

ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে যাত্রা শুরু করে ভোর ৬টায় এবং রাজশাহীতে পৌঁছায় সকাল ১১.৪০ এ। যাত্রাপথে সময় লাগে মোটে ৫ ঘন্টা ৪০ মিনিট। ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটির রয়েছে সপ্তাহে একদিন ছুটির দিন। শনিবার এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন। 

 

বনলতা এক্সপ্রেস  

বনলতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে যাত্রা শুরু করে দুপুর ১টা ৩০ মিনিট এবং রাজশাহীতে পৌঁছায় সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে। যাত্রাপথে সময় লাগে মোটে ৪ ঘন্টা ৪৫ মিনিট। বনলতা এক্সপ্রেস ট্রেনটির রয়েছে সপ্তাহে একদিন ছুটির দিন। শুক্রবার এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন।

 

সিল্কসিটি এক্সপ্রেস

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে যাত্রা শুরু করে দুপুর ২টা ৪৫ মিনিট এবং রাজশাহীতে পৌঁছায় রাত ৮টা ৩৫ মিনিটে। যাত্রাপথে সময় লাগে মোটে ৫ ঘন্টা ৫০ মিনিট। সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটির রয়েছে সপ্তাহে একদিন ছুটির দিন। রবিবার এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন।

 

পদ্মা এক্সপ্রেস

পদ্মা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে যাত্রা শুরু করে রাত ১১টায় এবং রাজশাহীতে পৌঁছায় মধ্যরাত ৪টা ৩০ মিনিটে। যাত্রাপথে সময় লাগে মোটে ৫ ঘন্টা ৩০ মিনিট। পদ্মা এক্সপ্রেস ট্রেনটির রয়েছে সপ্তাহে একদিন ছুটির দিন। মঙ্গলবার এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন।

 

একনজরে ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

ট্রেনের নাম ঢাকা হতে ছাড়ার সময় রাজশাহী পৌঁছানোর সময় ছুটির দিন
ধূমকেতু এক্সপ্রেস ভোর ৬ঃ০০ সকাল ১১ঃ৪০ শনিবার
বনলতা এক্সপ্রেস দুপুর ০১ঃ৩০ সন্ধ্যা ০৬ঃ১৫ শুক্রবার
সিল্কসিটি এক্সপ্রেস দুপুর ০২ঃ৪৫ রাত ০৮ঃ৩৫ রবিবার
পদ্মা এক্সপ্রেস রাত ১১ঃ০০ মধ্যরাত ০৪ঃ৩০ মঙ্গলবার

 

ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়া তালিকা

ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়া খুব বেশি নয়। যার ফলে যেকোনো শ্রেণির মানুষ খুব সহজেই ঢাকা টু রাজশাহী ট্রেনে ভ্রমণ করতে পারে। তাইতো প্রতিদিন অসংখ্য যাত্রী ঢাকা হতে রাজশাহীর উদ্যেশে রওয়ানা দেয় ট্রেনে। 

 

ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়া নির্ভর করে আপনি কোন ধরনের আসনে যাবেন। আসনভেদে টিকিট মূল্য কম বেশি হয়ে থাকে। শোভন চেয়ারে টিকিট মূল্য যা, এসিতে তার থেকে বেশি। অধিকাংশেই শোভন চেয়ারে  ভ্রমণ করেন। 

 

নিচে জনপ্রতি ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়া তালিকা দেয়া হলো;

 

আসন ভাড়া
শোভন চেয়ার 340 টাকা
স্নিগ্ধা 656 টাকা
এসি 782 টাকা
এসি বার্থ 1020 টাকা


পরিশিষ্ঠ

এই নিবন্ধে বাংলাদেশ রেলওয়ে কতৃক সর্বশেষ আপডেট অনুযায়ী ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কিত যাবতীয় তথ্যাদি তুলে ধরেছি। যারা ঢাকা টু রাজশাহী ট্রেনে ভ্রমণ করতে চান, আশাকরি এই নিবন্ধ তাদের উপকারে আসবে। এছাড়াও রেল বিষয়ক আপনার কোনো মন্তব্য বা জানার থাকলে লিখুন কমেন্ট বক্সে। আপনার কমেন্টটির রিপ্লাই দেয়া হবে দ্রুত। আপনার যাত্রা শুভ হোক। এই প্রত্যাশায়।

শুভযাত্রা!

 

আরও পড়ুন

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়া

ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

ঢাকা টু নোয়াখালী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

Post a Comment

4Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. এটা কোন স্টেশন একটু বলবেন

    ReplyDelete
    Replies
    1. কমলাপুর রেলওয়ে স্টেশন (ঢাকা থেকে ছেড়ে আসা স্টেশনের)
      রাজশাহী রেলওয়ে স্টেশন (রাজশাহী)

      Delete
  2. vai ami tiket katbo

    ReplyDelete
    Replies
    1. অবশ্যই। আপনি নিজে ট্রেন টিকিট এর ওয়েবসাইট বা এপ থেকে নিজে থেকেই ট্রেনের টিকিট কাটতে পারবেন। কীভাবে ট্রেনের টিকিট কাটতে হয় জানতে পড়ুন, অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!