ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা ২০২৪

Nir
3

বর্তমানে রেল ভ্রমণ অধিক নিরাপদ এবং আরামদায়ক হওয়ার দরুন অধিকাংশই ভ্রমণ সঙ্গী হিসেবে বেচে নেয় রেলকে। রেল ভ্রমণ যেমনই নিরাপদ, ঠিক তেমনই আরামদায়ক। তাইতো ভ্রমণসঙ্গী হিসেবে রেল থাকে প্রথমে। 

 

ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

বর্তমানে অনলাইনের যুগ হওয়ার দরুন ট্রেনের সময়সূচী দেখার জন্য রেল স্টেশনে যেতে হয়না। আমরা খুব সহজেই এখন অনলাইন থেকেই ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা দেখে নিতে পারি। তাইতো বাংলাদেশের এক স্থান থেকে অন্যস্থানে যাতায়াতের জন্য ট্রেনের সময়সূচী অনুসন্ধ্যান করেন অনেকেই অনলাইনে। এরই লক্ষে আমরা এই নিবন্ধের দেখবো ঢাকা টু পঞ্চগড় বা ঢাকা হতে পঞ্চগড় ভ্রমণের ট্রেনের সময়সূচী এবং সেই সাথে আমরা জেনে নিবো ভাড়া তালিকাসহ অন্যান্য প্রাসঙ্গিক তথ্যাবলি। ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা ২০২৪। 


রেল ভ্রমণ অধিক জনপ্রিয় হওয়ার প্রধান কারন হলো রেল ভ্রমন অনেক বেশি নিরাপদ এবং রেলভ্রমনের ফলে ভ্রমণকারী চারদিকের প্রকৃতি উপভোগ করতে পারে। রূপসী বাংলার মাঠ-ঘাট, সবুজ ফসলের মাঠ দেখা যায়। ঢাকা হতে পঞ্চগড় যাওয়ার পথে পরবে ১১টি জেলা। ১১টি জেলার রূপ সৌন্দর্য উপভোগ করা যায়। কোথাও সবুজ ফসলের মাঠ, কোথাও আবার বন-বনানী। ঢাকা টু পঞ্চগড় ভ্রমণের সময় ট্রেন যখন উত্তরবঙ্গে প্রবেশ করে, ঠিক তখন আবহাওয়ার পরিবর্তন ঘটতে শুরু করে। উত্তরবঙ্গের আবহাওয়া মাতাল করার মতো। বেশ ঠাণ্ডা আরামদায়ক, খুব গরম নয়। 

 

যারা উত্তরবঙ্গের পঞ্চগড় ভ্রমণ করতে চান কিংবা ঢাকা হতে পঞ্চগড় ভ্রমণ করতে চান অথবা পঞ্চগড় হতে ঢাকা ভ্রমণ করতে চান, আশাকরি তাদের জন্য এই নিবন্ধটি হবে সহায়ক। 


ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী

রেল পথে ঢাকা থেকে পঞ্চগড়ের দূরত্ব মোটের উপর ৫২৬ কিলোমিটার বা ৩২৩ মাইল। বাংলাদেশের দীর্ঘ ট্রেন যাত্রার ক্ষেত্রে পঞ্চগড় একটি। ঢাকা থেকে পঞ্চগড় রেল ভ্রমণের ক্ষেত্রে ঢাকা হতে পঞ্চগড়ে পৌঁছাতে সময় লাগে মোটের উপর ১১ ঘন্টা। ঢাকা হতে পঞ্চগড় রুটে বর্তমানে তিনটি ট্রেন চলাচল করে। তবে ঢাকা হতে পঞ্চগড় রূটে চলমান তিনটি ট্রেন পঞ্চগড় পৌঁছানোর ক্ষেত্রে কিঞ্চিৎ সময়ের ব্যবধান রয়েছে। তবে এই ব্যবধানটুকু ১০-১১ ঘন্টার বেশি নয়। 

 

ট্রেনের নাম ঢাকা হতে ছাড়বে পঞ্চগড়ে পৌঁছাবে বন্ধের দিন
একতা এক্সপ্রেস সকাল ১০:১০ রাত ৯:০০ নেই
দ্রুতযান এক্সপ্রেস রাত ৮:00 ভোর ৬:১০ নেই
পঞ্চগড় এক্সপ্রেস রাত ১০:৪৫ সকাল ৯:১০ নেই
  

একতা এক্সপ্রেস - Ekota Express (793)

একতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে পঞ্চগড় পৌঁছাতে সময় লাগে মোটের উপর ১১ ঘন্টা ৩০ মিনিট। এটি বাংলাদেশের দ্রুততম ও বিলাসবহুল আন্তঃনগর ট্রেনগুলির মধ্যে একটি। একতা এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়ে সকাল ১০.১০ মিনিটে এবং পঞ্চগড় (মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন) পৌঁছায় রাত ৯.০০ টায়। এই ট্রেনটির কোনো বন্ধের দিন নেই। প্রতিদিনই এই ট্রেনটি ঢাকা টু পঞ্চগড় রুটে চলাচল করে। এই ট্রেনটির বগি সংখ্যা মোটে ১২টি।

 

দ্রুতযান এক্সপ্রেস - Drutojan Express (757)

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে পঞ্চগড় পৌঁছাতে সময় লাগে মোটের উপর ১০ ঘন্টা। এটি বাংলাদেশের দ্রুততম ও বিলাসবহুল আন্তঃনগর ট্রেনগুলির মধ্যে একটি। দ্রুতযান এক্সপ্রেস ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে রাত ৮টায় এবং পঞ্চগড় (মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন) পৌঁছায় ভোর ৬.১০ মিনিট। এই ট্রেনটির কোনো বন্ধের দিন নেই। প্রতিদিনই এই ট্রেনটি ঢাকা টু পঞ্চগড় রূটে চলাচল করে। এই ট্রেনটির বগি সংখ্যা মোটে ১২টি।

 

পঞ্চগড় এক্সপ্রেস - Panchagarh Express (793)

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে পঞ্চগড় পৌঁছাতে সময় লাগে মোটের উপর ১১ ঘন্টা।এটি বাংলাদেশের দ্রুততম ও বিলাসবহুল আন্তঃনগর ট্রেনগুলির মধ্যে একটি। পঞ্চগড় এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়ে রাত ১০.৪৫ মিনিট এবং পঞ্চগড় (মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন) পৌঁছায় ভোর ৬.১০ মিনিট। এই ট্রেনটির কোনো বন্ধের দিন নেই। প্রতিদিনই এই ট্রেনটি ঢাকা টু পঞ্চগড় রুটে চলাচল করে। এই ট্রেনটির বগি সংখ্যা মোটে ১২টি।

 

 

ঢাকা টু পঞ্চগড় ট্রেনের ভাড়া তালিকা

ঢাকা টু পঞ্চগড় ট্রেনের ভাড়া নির্ভর করবে আপনি কোন ধরনের সীটে বসবেন। কারন বাংলাদেশের ট্রেনগুলিতে বিভিন্ন ধরনের সীট রয়েছে। কাজেই এ-সকল সীটের শ্রেণীভেদে ভাড়া তালিকা ভিন্নরকম। আপনি যদি এসি-বি সীটে বসেন সেক্ষেত্রে ভাড়া বেশি এবং শোভন চেয়ারে বসলে সেক্ষেত্রে ভাড়া তুলনামূলক অন্যান্য সীটের থেকে কম। নিচে শ্রেণীভেদে ঢাকা টু পঞ্চগড় ট্রেনের ভাড়া তালিকা দেয়া হলো; 

 

আসন মূল্য
এসি_বি ১৬৫০ টাকা
এসি_এস ১০৯৫ টাকা
স্নিগ্ধা ৯১৫ টাকা
শোভন চেয়ার ৫৫০ টাকা

 

কিছু প্রশ্ন ও উত্তর

ঢাকা হতে পঞ্চগড় রুটে কয়টি ট্রেন চলাচল করে?

উত্তরঃ ঢাকা হতে পঞ্চগড় রুটে মোটে ৩টি ট্রেন চলাচল করে। 

রেলপথে ঢাকা হতে পঞ্চগড়ের দূরত্ব কত?

উত্তরঃ রেলপথে ঢাকা হতে পঞ্চগড়ের দূরত্ব মোটে ৫২৬ কিলোমিটার বা ৩২৩ মাইল। 

পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম কী?

উত্তরঃ পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন, পঞ্চগড়। বাংলাদেশ রেলওয়ে ই-টিকিট ওয়েবসাইটে না B Sirajul Islam


শেষকথা

আশাকরি এই নিবন্ধটির মাধ্যমে ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কে বিস্তারিত যাবতীয় তথ্যাদি পেয়েছেন। আপনি যদি ঢাকা হতে পঞ্চগড় কিংবা পঞ্চগড় হতে ঢাকা ভ্রমণ করতে চান, সেক্ষেত্রে অনলাইন থেকে টিকিট কেটে নিতে পারেন। সেই সাথে ট্রেন ছাড়ার সময় দেখে নিতে ভুলবেন না। 

 

আপনার যাত্রা শুভ হোক! 


আরও পড়ুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ঢাকা হতে সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়া

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

Post a Comment

3Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. sk sofikul Islam

    ReplyDelete
  2. 8 tarik ten paya jabr bai

    ReplyDelete
    Replies
    1. ৮ তারিখ শুধুমাত্র পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি ঢাকা টু পঞ্চগড় রুটে চলবে। তবে এই ট্রেনটির সব টিকিট ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে। কোনো টিকিট অবশিষ্ট নেই।

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!