পঞ্চগড় রেল স্টেশনের নাম কি

Nir
0

ভ্রমণসঙ্গী হিসেবে ট্রেনকে কে না ভালোবাসে! অধিকাংশ ভ্রমণপ্রিয় ব্যাক্তিদের কাছে রেলভ্রমণ বেশ পছন্দের। এর প্রধান কারণ হলো ট্রেনে ভ্রমণ বেশ আরামদায়ক, নিরাপদ ও সাশ্রয়ী। খুবই অল্প টাকায়, কম খরচে রেলভ্রমণ হওয়ার দরুন যেকেউ খুব সহজেই যাত্রা করতে পারে। বিশেষকরে যারা বাজেট ট্রাভেলার তাদের ক্ষেত্রে। 

 

পঞ্চগড় রেল স্টেশনের নাম কি
 

রেল ভ্রমণের মাধ্যমে রুপসী বাংলার অপরূপ সৌন্দর্য উপভোগ করা যায়। যা একজন ভ্রমণপ্রিয়, প্রকৃতিপ্রেমী ব্যাক্তির মন ভরিয়ে দেয়, প্রাণ জুড়িয়ে দেয়। যার দরুন অধিকাংশ মানুষ ভ্রমণসঙ্গী হিসেবে বেঁচে নেয় ট্রেনকে। 

 

কিন্তু সমস্যা হয়ে যায় ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে। যখন একজন ব্যাক্তি অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য স্টেশনের নামের জায়গায় পঞ্চগড় দিয়ে কোনো স্টেশন পায়না, তখন হতাশ হয়ে যায়। ভাবে পঞ্চগড়ে বুঝি কোনো রেলওয়ে স্টেশন নেই। 

 

প্রকৃতপক্ষে পঞ্চগড় রেলওয়ে স্টেশনটি পঞ্চগড়ের নামে নয়। একজন বিশিষ্ঠ আওয়ামীলিগের রাজনীতিবিদের নামে। যেই নামটি না জানার দরুন আমরা প্রায়ই ভুল করি। 

 

আজকে আমরা এই নিবন্ধে পঞ্চগড় রেল স্টেশনের নাম কি তা জানবো। সেই সাথে পঞ্চগড় রেল স্টেশন সম্পর্কে একটুখানি তথ্য ও কিছু সমালোচনা জানবো।

পঞ্চগড় রেল স্টেশন বাংলাদেশের রংপুর বিভাগের পঞ্চগড় জেলার একটি রেলওয়ে স্টেশন। এটি জেলা শহরের কাছেই অবস্থিত এবং উত্তরবঙ্গের সর্বশেষ রেলওয়ে স্টেশন।

 

পঞ্চগড় রেল স্টেশনের নাম

পঞ্চগড় রেল স্টেশনের বর্তমান নাম বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (B Sirajul Islam)। ২০১৯ সালের ১৪ মে স্টেশনটির নাম পরিবর্তন করে নতুন করে এই নাম রাখা হয়।

 

অ্যাপে বা ওয়েবসাইটে পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম 

অ্যাপে বা ওয়েবসাইটে পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম B Sirajul Islam. আপনি যদি আপনার গন্তব্যস্থানের রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড় যেতে চান তবে From এর জায়গায় আপনার যাত্রা শুরু রেলওয়ে স্টেশন নাম দিন এবং গন্তব্য To এর জায়গায় B Sirajul Islam দিন। এটাই পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম। 


আবার পঞ্চগড় থেকে কোথাও গেলে From এর জায়গায় B Sirajul Islam লিখুন এবং To এর জায়গায় যেখানে যাবেন সেই রেলওয়ে স্টেশনের নাম দিন।

পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম  ব্যাক্তি হওয়াটা কি ঠিক হয়েছে?

বিষয়টি খুবই দুঃখজনক যে পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নামটি পঞ্চগড়ের মতো এতো গুরুত্বপূর্ণ, পর্যটকপ্রিয় শহর হওয়া সত্ত্বেও শহরের নামে হয়নি। হয়েছে একজন ব্যাক্তির নামে। এটা মোটেও ঠিক হয়নি। এতে দূর্ভোগ বৈ উপকার কারও হয়নি। 

 

রেলওয়ে স্টেশনের নাম কোনোভাবেই ব্যাক্তির নামে হওয়া উচিৎ নয়। স্টেশনের নাম হওয়া উচিৎ স্থানের নাম অনুসারে। কারণ, স্টেশনের নাম স্থানের নাম অনুসারে রাখা হলে তা সহজে মনে রাখা যায় এবং বুঝা যায়। এছাড়াও, স্টেশনের নাম স্থানের নাম অনুসারে রাখা হলে তা স্থানের পরিচয় বহন করে এবং স্থানের গুরুত্ব তুলে ধরে।

 

এছাড়াও, ব্যক্তির নামে স্টেশনের নামকরণ করলে তা অনেক সময় বিতর্কের সৃষ্টি করে। তাই, ব্যক্তির নামে স্টেশনের নামকরণ করা থেকে বিরত থাকা ভালো।

 

কে এই সিরাজুল ইসলাম?

সিরাজুল ইসলাম ছিলেন একজন বীর মুক্তিযুদ্ধা এবং সেই সাথে তিনি একজন বাংলাদেশ আওয়ামীলীগের প্রভাবশালী রাজনীতিবিদ। তিনি দিনাজপুর জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

 

২ জুন ১৯৯৭ সালে সিরাজুল ইসলাম ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে মাত্র ৫৩ বছর বয়সে মৃত্যু বরণ করেন। 

 

সিরাজুল ইসলামের একমাত্র ভাই, নুরুল ইসলাম সুজন পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী। মূলত তিনিই পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে তাঁর ভাইয়ের নামে রাখেন। সেইসাথে পঞ্চগড়ের স্টেডিয়ামের নামও তাঁর নামে রাখা হয়। 


তবে এই নামটি বাংলাদেশের অধিকাংশই মানুষই জানেন না। এমন কি পঞ্চগড়েরও অধিকাংশ মানুষ পঞ্চগড় রেলওয়ে স্টেশনটির পরিবর্তিত নাম জানেন না। পঞ্চগড়ের মানুষ যারা পরিবর্তিত নামটি জানেন, তারা এই নামটি সাধারণত ব্যবহার করেন না।  কারণ তারা পঞ্চগড় রেলওয়ে স্টেশন নামটি ব্যবহারেরি অভ্যস্থ।

 

পঞ্চগড় রেলওয়ে স্টেশনের গুরুত্ব

পঞ্চগড় রেল স্টেশনটি একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন। এই স্টেশন থেকে ঢাকা, পার্বতীপুর, ঠাকুরগাঁও, দিনাজপুর, বাংলাবান্ধা ইত্যাদি গুরুত্বপূর্ণ স্থানের সাথে রেল যোগাযোগ রয়েছে।


পঞ্চগড় রেল স্টেশনটি জেলার অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটি জেলার মানুষের যোগাযোগ ব্যবস্থাকে সহজতর করেছে এবং জেলার ব্যবসা-বাণিজ্য ও পর্যটন শিল্পের বিকাশে সহায়তা করেছে।

 

শেষ কথা

আশাকরি আমরা এই নিবন্ধের মাধ্যমে পঞ্চগড় রেল স্টেশনের নাম কি তা জানতে সক্ষম হয়েছি।পঞ্চগড় রেল স্টেশন উত্তরবঙ্গের একটি গুরুত্বপূর্ণ রেল স্টেশন। স্টেশনটি থেকে ঢাকা, পার্বতীপুর, ঠাকুরগাঁও, দিনাজপুর, বাংলাবান্ধা ইত্যাদি গুরুত্বপূর্ণ স্থানের সাথে রেল যোগাযোগ রয়েছে।

 

আরও পড়ুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন ও ভাড়া তালিকা

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!