বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন ও ভাড়া তালিকা ২০২

Nir
0

রেল ভ্রমণ কার না ভালো লাগে! কমবেশি প্রতিটি মানুষেরই অধিক পছন্দ রেল ভ্রমণ। কারণ ট্রেনে করে ঘোরার মধ্যে যে আনন্দ পাওয়া যায়, যা অন্য কোনো যানবহনে পাওয়া যায় না। ট্রেনখানা ছুটে চলে রূপসী বাংলার বুক চিঁড়ে, চারদিকে প্রাকৃতিক সৌন্দর্য উপলব্ধি করতে করতে যাওয়া যায়। আর তাই আজকে আমাদের এই নিবন্ধ, বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা। 

 

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

অনেকেই ঢাকা থেকে বেনাপোল যাওয়ার ক্ষেত্রে বেনাপোল এক্সপ্রেস ট্রেনকে বেঁচে নেন। বিশেষকরে সড়কপথে বেনাপোল স্থলবন্দর হয়ে বাংলাদেশ থেকে কলকাতা কিংবা ভারত ভ্রমণকারীরা। কিন্তু সমস্যা হলো ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা অজানা থাকার দরুন তা হয়ে ওঠে না। আর তাই আজকে আমি এই নিবন্ধে আলোচনা করবো, বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা। সেই সাথে আলোচনা করবো বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি কোথায় কোথায় থামে, ছুটির দিন সহ বিস্তারিত যাবতীয় তথ্যাদি। 

 

বেনাপোল এক্সপ্রেস

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জানার প্রারম্ভে একটুখানি জেনে নেই বেনাপোল এক্সপ্রেস ট্রেনখানা সম্পর্কে। বেনাপোল এক্সপ্রেস (৭৯৫/৭৯৬) একটি বাংলাদেশের বিলাসবহুল দ্রুতগতিসম্পূর্ণ আন্তঃনগর ট্রেন। এটি বাংলাদেশ রেলওয়ে কতৃক নির্ধারিত একটি ট্রেন। ঢাকা টু বেনাপোল উভয় রুটে বেনাপোল এক্সপ্রেস নিয়মিত চলাচল করে।

 

১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের পূর্বে ঢাকা টু বেনাপোল এবং খুলনা টু বেনাপোল রুটে রেল যোগাযোগ ছিলো। তবে ১৯৬৫ এর যুদ্ধের কারণে পরবর্তিতে ঢাকা টু বেনাপোল এবং খুলনা টু বেনাপোল রুটের রেল যোগাযোগ পরিষেবা বন্ধ করে দেয়া হয়। ফলে তারপর দীর্ঘ কয়েক বছর কাটার দরুল রেল লাইন এবং স্টেশনগুলি অবিনষ্ট থেকে যায়। 

 

পরবর্তীতে ২০১৪ সালে যশোর থেকে বেনাপোল অব্ধি রেল লাইন সংস্কারের কাজ শুরু করা হয়। পরবর্তীতে খুলনা হতে কলকাতা রুটে রেল পরিষেবা চালু করা হয়। তবে ঢাকা থেকে বেনাপোল রুটে কোনো রেলষেবা ছিলো না। 

 

বেনাপোল বাংলাদেশের সবথেকে বড় স্থলবন্দর হওয়ার দরুন ১৭ই জুলাই বুধবার ২০১৯ সাল, বেনাপোল এক্সপ্রেস নামক একটি ট্রেনের যাত্রা শুরু হয়, যেটি ঢাকা টু বেনাপোল রুটে চলাচল শুরু করে। বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী।

 

তবে বেনাপোল এক্সপ্রেস ট্রেনটির নাম রাখার পূর্বে এই ট্রেনটির তিনটি নাম প্রস্তাব করা হয়, বন্দর এক্সপ্রেস, ইছামতী এক্সপ্রেস এবং বেনাপোল এক্সপ্রেস। তৎকালীন প্রধানমন্ত্রীর বেনাপোল এক্সপ্রেস নামটি পছন্দ হয়। এবং এই ট্রেনটির নাম রাখা বেনাপোল এক্সপ্রেস। বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী।


ঢাকা টু বেনাপোল ট্রেনের সময়সূচী

বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে যাত্রা শুরু করে রাত ১১টা ৪৫ মিনিটে এবং বেনাপোল পৌঁছায় সকাল ৭টা ২০ মিনিটে। যাত্রাপথে সময় লাগে ৯ ঘন্টা ৫ মিনিট। 

 

অপর দিকে বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি বেনাপোল হতে যাত্রা শুরু করে দুপুর ১টা এবং ঢাকায় পৌঁছায় রাত ৮টা ৪৫ মিনিটে। যাত্রাপথে সময় লাগে ৭ ঘন্টা ৫৫ মিনিট। 

 

বেনাপোল এক্সপ্রেস ট্রেনটির সপ্তাহে রয়েছে একদিন ছুটির দিন। বুধবার এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন। বুধবার বেনাপোল এক্সপ্রেস ট্রেনখানা বন্ধ থাকে। 

 

নিচে একনজরে টেবিল আঁকারে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেয়া হলোঃ

ট্রেনের নাম

ছাড়ার সময়

পৌঁছানোর সময়

ছুটির দিন

বেনাপোল এক্সপ্রেস Benapole Express (৭৯৬)

ঢাকা হতে ছাড়বে 11:45 pm

বেনাপোল পৌঁছাবে 07:20 am

বুধবার

বেনাপোল এক্সপ্রেস Benapole Express (৭৯৫)

বেনাপোল হতে ছাড়বে 01:00 pm

ঢাকা পৌঁছাবে 08:45 pm

বুধবার

 

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচীঃ যাত্রাবিরতি

বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি ঢাকা টু বেনাপোল কিংবা বিনাপোল হতে ঢাকা যাবার ক্ষেত্রে যাত্রাপথে মোটে ১০টি স্টেশনে যাত্রাবিরতি দেয়। 

 

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের যাত্রাবিরতি স্টেশনসমূহ হলোঃ

  • ঝিকরগাছা
  • যশোর জংশন
  • মোবারকগঞ্জ
  • কোটচাঁদপুর
  • দর্শনা হল্ট
  • চুয়াডাঙ্গা
  • পোড়াদহ জংশন
  • ভেড়ামারা
  • ঈশ্বরদী জংশন
  • ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন

বেনাপোল এক্সপ্রেস ট্রেনখানা বেনাপোল- ঢাকা উভয়পথে চলাচলের ক্ষেত্রে এইসকল স্টেশনে যাত্রাবিরতি দেয়। যেকোনো যাত্রী বেনাপোল এক্সপ্রেস ট্রেনে এই সকল স্টেশন থেকে উঠতে পারবে কিংবা নামতে পারবে। বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী।

 

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

ঢাকা টু বেনাপোল যাবার ক্ষেত্রে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের ভাড়া খুব বেশি নয়। খুবই কম টাকায় বেনাপোল এক্সপ্রেস ট্রেনে ঢাকা টু বেনাপোল যাতায়াত করা যায়। আসনভেদে এই ট্রেনের ভাড়া ভিন্নরকম হয়ে থাকে। 

 

ঢাকা টু বেনাপোল কিংবা বেনাপোল টু ঢাকা আসার ক্ষেত্রে শোভন চেয়ারে ভাড়া জনপ্রতি ৪৮৫টাকা। স্নিগ্ধা চেয়ারের ক্ষেত্রে ৯৩২টাকা এবং এসি বাথ এর ক্ষেত্রে ১৬৭৪টাকা। 

 

নিচে একনজরে টেবিল আঁকারে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা দেয়া হলোঃ

আসন

টিকিট মূল্য

শোভন চেয়ার

৪৮০ টাকা

স্নিগ্ধা

৯২০ টাকা

এসি বার্থ

১১০৪ টাকা


সচরাচর জিজ্ঞাসা

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন কবে হয়?

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন ১৭ জুলাই বুধবার ২০১৯ সাল।

 

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন কবে? 

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন বুধবার। 

 

বেনাপোল এক্সপ্রেস বেনাপোল থেকে কখন ছাড়ে?

বেনাপোল এক্সপ্রেস বেনাপোল থেকে দুপুর ১২টা ৪৫ মিনিটে ছাড়ে এবং ঢাকায় পৌঁছায় দুপুর ৮টা ৪০ মিনিটে । 


বেনাপোল এক্সপ্রেস ঢাকা থেকে কখন ছাড়ে?

বেনাপোল এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়ে রাত ১১টা ১৫ মিনিটে এবং বেনাপোল পৌঁছায় সকাল ৮টা ২০ মিনিটে।  


ঢাকা থেকে বেনাপোল পৌঁছাতে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে কতক্ষন লাগে?

ঢাকা থেকে চিলাহাটি পৌঁছাতে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনে সময় লাগে মোটে ৯ ঘন্টা ৫ মিনিট। 


বেনাপোল এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত?

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের ভাড়া জনপ্রতি শোভন চেয়ারের ক্ষেত্রে ৪৮৫টাকা, স্নিগ্ধাতে ৯৩২ এবং এসিতে ১৬৭৪টাকা।

 

শেষ কথা

আশাকরি আমরা এই নিবন্ধের মাধ্যমে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে পেরেছি। এই নিবন্ধে আলোচনা করা হয়েছে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন ও ভাড়া তালিকাসহ বেনাপোল এক্সপ্রেস ট্রেন সম্পর্কে একটুখানি তথ্য সহ বিস্তারিত। 

 

বাংলাদেশ রেলওয়ে সম্পর্কে বা যেকোনো বিষয় জানতে প্রশ্ন করুন নিচের কমেন্ট বক্সে। আপনার প্রশ্নের উত্তর প্রদান করা হবে দ্রুত। এবং সেই সাথে ঢাকা টু বেনাপোল ভ্রমণের প্রারম্ভে অগ্রিম টিকিট করার চেষ্ঠা করুন। অনলাইনে টিকিট করার ক্ষেত্রে দেখে নিবেন ট্রেন ছাড়ার সময়টুকু।  

 

আপনার যাত্রা শুভ হোক! 


আরও পড়ুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ঢাকা হতে সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়া

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!