ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা ২০২৪

Nir
0

ঢাকা টু রংপুর ট্রেন রুট বাংলাদেশের দীর্ঘ ট্রেন রুট গুলোর মধ্যে অন্যতম একটি। প্রতিনিয়ত অসংখ্য যাত্রী ঢাকা টু রংপুর ট্রেনে ভ্রমণ করে। এটি বাংলাদেশের ব্যাস্ততম ট্রেন রুটগুলোর মধ্যে অন্যতম একটি। 

 

ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

ঢাকা হতে রংপুর ভ্রমণের ক্ষেত্রে ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা অনুসন্ধ্যান করছেন? এই নিবন্ধে আমরা জানবো ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা এবং সেই সাথে ঢাকা টু রংপুর রুটে চলমান ট্রেনসমূহ সম্পর্কে একটুখানি তথ্যসহ বিস্তারিত অনেক কিছু। 


ট্রেনে ঢাকা টু রংপুরের দূরত্ব 

বাংলাদেশ রেলওয়ের তথ্যানুযায়ী ঢাকা হতে রংপুরের দূরত্ব মোটের উপর ৫২৯ কিলোমিটার বা ৩২৮ মাইল। এটি বাংলাদেশের দীর্ঘ ভ্রমণ গন্তব্যস্থানগুলোর মধ্যে একটি।

 

অপরদিকে সড়কপথে ঢাকা টু রংপুরের দূরত্ব মোটে ৩০০ কিলোমিটার বা ১৮৬ মাইল। রেলপথের থেকে সড়কপথে রংপুর হতে ঢাকার দূরত্ব বেশ কম। সড়কপথে ঢাকা হতে রংপুর ট্রেনগুলো আসে দীর্ঘ পথ অতিক্রম করে ফলে রেলপথে দূরত্বটা বেশি। তবে ভ্রমণের ক্ষেত্রে সুবিধা বেশি রেলপথেই, ভাড়ার ক্ষেত্রেও রেলপথে বেশ কম সড়কপথের থেকে। 

 

রেলপথে ঢাকা টু রংপুর যাবার ক্ষেত্রে বেশ কিছু স্টেশন চোখে পড়বে। দেখা হবে বাংলার অপরূপ সৌন্দর্য। পথে পড়বে অনেকগুলো জেলা। সেই সাথে দেখা হবে বিখ্যাত চলনবিল। ঢাকা হতে রংপুর রুটে চলমান ট্রেনগুলো চলনবিলের উপর দিয়ে চলে, বিশেষকরে রংপুর এক্সপ্রেস। 


ঢাকা টু রংপুর রুটে চলমান ট্রেনসমূহ

ঢাকা হতে রংপুর রুটে মোটে দুটি ট্রেন নিয়মিত চলাচল করে। ট্রেনগুলো হলো;

  1. রংপুর এক্সপ্রেস
  2. কুড়িগ্রাম এক্সপ্রেস 

 

রংপুর এক্সপ্রেস

রংপুর এক্সপ্রেস বাংলাদেশের অন্যতম বিলাসবহুল এবং দ্রুতগতিসম্পন্ন একটি আন্তঃনগর ট্রেন। এটি ঢাকা হতে রংপুর রুটে চলমান প্রথম আন্তঃনগর ট্রেন। রংপুর এক্সপ্রেস ট্রেনে ঢাকা হতে রংপুর পৌঁছাতে সময় লাগে মোটের উপর ৯ ঘন্টা ৫৫ মিনিট। 


রংপুর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে যাত্রা শুরু করে সকাল ৯টা ১০ মিনিট এবং রংপুরে পৌঁছায় সন্ধ্যা ৭টা ৫ মিনিটে। সপ্তাহে একদিন সোমবার রংপুর এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন। 


কুড়িগ্রাম এক্সপ্রেস

কুড়িগ্রাম এক্সপ্রেস বাংলাদেশের অন্যতম বিলাসবহুল এবং দ্রুতগতিসম্পন্ন একটি আন্তঃনগর ট্রেন। এটি ঢাকা হতে কুড়িগ্রাম রুটে চলমান প্রথম আন্তঃনগর ট্রেন। তবে এই ট্রেনটির রয়েছে রংপুরে যাত্রাবিরতি। কুড়িগ্রাম রংপুরে ৩০ মিনিটের বিরতি দেয়। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে ঢাকা হতে রংপুর পৌঁছাতে সময় লাগে মোটের উপর ৮ ঘন্টা ১০ মিনিট। 


কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে যাত্রা শুরু করে রাত ৮টা ৪৫ মিনিট এবং রংপুরে পৌঁছায় ভোর ৪টা ৪৫ মিনিটে। সপ্তাহে একদিন বুধবার কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন। 


রংপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী

ঢাকা টু রংপুর এবং রংপুর টু ঢাকা রুটে চলমান দুটি ট্রেন রংপুর এক্সপ্রেস এবং কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের সময়সূচী নিচে টেবিল আঁকারে দেয়া হলো;

 

রংপুর এক্সপ্রেস ।। ঢাকা টু রংপুর - রংপুর টু ঢাকা

ট্রেনের নাম স্টেশন ছুটির দিন ছাড়ার সময় পৌঁছানোর সময়
রংপুর এক্সপ্রেস রংপুর হতে ঢাকা রবিবার 8:10 pm 6:10 am
রংপুর এক্সপ্রেস ঢাকা হতে রংপুর সোমবার 9:10 pm 7:05 pm
 

কুড়িগ্রাম এক্সপ্রেস ।। ঢাকা টু রংপুর - রংপুর টু ঢাকা

ট্রেনের নাম স্টেশন ছুটির দিন ছাড়ার সময় পৌঁছানোর সময়
কুড়িগ্রাম এক্সপ্রেস রংপুর হতে ঢাকা বুধবার
8:31 am
5:15 pm
কুড়িগ্রাম এক্সপ্রেস ঢাকা হতে রংপুর বুধবার
8:45 pm 4:55 am

 

রংপুর টু ঢাকা ট্রেনের ভাড়া তালিকা

রংপুর টু ঢাকা ট্রেনের ভাড়া শ্রেণিভেদে ভিন্নরকম। রংপুর টু ঢাকা রুটে চলমান ট্রেনগুলোতে রয়েছে তিন ধরনের সিট। এইসকল ট্রেনের ভাড়া নির্ভর করবে আপনি কোন ধরনের সিটে বসে ঢাকা হতে রংপুর কিংবা রংপুর হতে ঢাকা যাবেন। 

 

নিচে ঢাকা টু রংপুর ট্রেনের ভাড়া তালিকা দেয়া হলো টেবিল আঁকারে; 

 

রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

আসন টিকিটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার ৫০৫ টাকা
স্নিগ্ধা ৯৬৬ টাকা
এসি বাথ ১৭৩৭ টাকা
 

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

আসন টিকিটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার ৪৭০ টাকা
স্নিগ্ধা ৯০৩ টাকা
এসি বাথ ১০৮১ টাকা

দুটি ট্রেনের ভাড়া কিছুটা কমবেশি হওয়ার দরুন পৃথকভাবে দেয়া হয়েছে। 


সচরাচর জিজ্ঞাসা

ঢাকা হতে রংপুরের দূরত্ব কত?

রেলপথে ঢাকা হতে রংপুরের দূরত্ব মোটের উপর ৫২৯ কিলোমিটার বা ৩২৮ মাইল। অপরদিকে সড়কপথে ঢাকা টু রংপুরের দূরত্ব মোটে ৩০০ কিলোমিটার বা ১৮৬ মাইল।

 

ঢাকা টু রংপুর কয়টি ট্রেন চলাচল করে?

ঢাকা টু রংপুর রুটে মোটে ২টি ট্রেন চলাচল করে। রংপুর এক্সপ্রেস এবং কুড়িগ্রাম এক্সপ্রেস এই দুটি ট্রেন  ঢাকা টু রংপুর রুটে নিয়মিত চলাচল করে। 


ট্রেনে ঢাকা টু রংপুর পৌঁছাতে কতক্ষন সময় লাগে? 

ট্রেনে ঢাকা টু রংপুর পৌঁছাতে সময় লাগে মোটে ৯ ঘন্টা ৫৫ মিনিট।

 

শেষ কথা

এই নিবন্ধে আমরা জানলাম ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সংক্রান্ত যাবতীয় তথ্যাদি। যারা রংপুর টু ঢাকা ট্রেনে ভ্রমণ করতে চান আশাকরি তাদের এই নিবন্ধটি হবে সহযোগী। ট্রেন সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্স রয়েছে সকলের জন্য। যেকোনো প্রশ্ন করতে পারেন কমেন্টে। 

 

ঢাকা টু রংপুর ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে আগাম টিকিট ক্রয় করার চেষ্ঠা করবেন অনলাইন থেকে। কারণ অনেক সময় টিকিট শেষ হয়ে যায়, ফলে টিকিট পাওয়া যায় না। তাই চেষ্ঠা করবেন বাংলাদেশ রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে আগাম টিকিট ক্রয় করার। 

আপনার যাত্রা শুভ হোক!

 

আরও পড়ুন

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়া

ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

ঢাকা টু নোয়াখালী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!