বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

Nir
0

 

একটা সময় ছিলো যখন বিদ্যুৎ বিল পরিশোধের জন্য টেলিকম দোকানে কিংবা বিভিন্ন ব্যাংকে লম্বা লাইন ধরে থাকতে হতো বিদ্যুৎ বিল পরিশোধের, লাইনে দারানো যে কতটা বিরক্তিকর সেটি সবারই জানা। কিন্তু বর্তমানে বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়মটি চালু হওয়ায় এটি হয়ে গেছে একদম সহজ। আমরা এখন খুব সহজেই যেকোনো স্থানে বসে নিজের বিকাশ একাউন্টের মাধ্যমে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারি মুহুর্তেই। 

 


বিকাশ হতে এখন খুব সহজেই ঘরে বসেই বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ একেবারেই সহজ। কিন্তু আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা জানেননা ঠিক কীভাবে ঘরে বসে বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয়। আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন, তবে এই নিবন্ধটি পড়ুন মনোযোগ দিয়ে - বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম হয়ে যাবে একদম সহজ। আজকে আমরা এই নিবন্ধে জানবো, বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম। 


বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিকাশের মাধ্যমে পল্লী বিদ্যুৎ, ডেসকো, নেসকো, বিপিডিবি (পিডিবি), ডিপিডিসি, ওয়েস্টজোন ইত্যাদি বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়।

 

বিদ্যুৎ বিল সাধারণত দুই ধরনের হয়ে থাকে, যথা;

  1. প্রিপেইড ও
  2. পোস্টপেইড

 

বিদ্যুৎ বিল দেয়ার নিয়ম জানার প্রারম্ভে আমাদের জানা উচিৎ প্রিপেইড এবং পোস্ট পেইড আসলে কি। প্রথমে আমরা প্রিপেইড বিদ্যুৎ বিল এবং পোস্টপেইড বিদ্যুৎ সম্পর্কে জেনে নেই।

 

প্রিপেইড বিদ্যুৎ বিলঃ প্রিপেইড বিদ্যুৎ বিল হলো যেসকল বিদ্যুৎ বিল রিচার্জ এর উপর ভিত্তি করে চলে। অর্থাৎ বিদ্যুৎ ব্যবহারের জন্য আমাদের আগেই মিটারে ব্যালেন্স রিচার্জ করতে হয়। অর্থাৎ আপনি যদি মিটারে রিচার্জের উপর ভিত্তি করে বিদ্যুৎ ব্যবহার করেন, তবে আপনি একজন প্রিপেইড গ্রাহক।


পোস্টপেইড বিদ্যুৎ বিলঃ পোস্টপেইড বিদ্যুৎ বিল হলো সেসকল বিদ্যুৎ যেসকল বিদ্যুৎ বিল মাসিক আঁকারে পরিশোধ করতে হয়। গ্রামে বাসা বাড়িতে সাধারণত পোস্টপেইড ব্যবহার করা হয়। অর্থাৎ আপনি যদি প্রতি মাসে বিদ্যুৎ বিল ব্যবহার করেন, তবে আপনি একজন পোস্টপেইড গ্রাহক। 

 

বিকাশে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

প্রথমে আপনাকে নিশ্চিত হতে হবে আপনি আসলে কোন কোন ধরনের বিল ব্যবহার করেন। প্রিপেইড নাকি পোস্টপেইড। সাধারণত বাসা বাড়িতে মাসিক বিল ব্যবহার করা হয়। মাসিক বিলকেই পোস্টপেইড বিদ্যুৎ বিল বলে। গ্রামাঞ্চলের বাসা বাড়িতে এ ধরনের বিদ্যুৎ বিল ব্যবহৃত হয়। 

 

অধিকাংশই যেহেতু মাসিক বিদ্যুৎ বিল ব্যবহার করেন, কাজেই এটা প্রিপেইড। এখন আমরা দুটি পদ্ধতিতে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম দেখবো। যথা;

  1. বিকাশ এপের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ
  2. বিকাশ *২৪৭# ডায়াল করে বিকাশ বিল পরিশোধ

 

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম - বিকাশ এপের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ

আমরা এখন দেখবো  বিকাশ অ্যাপের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম। কীভাবে বিকাশ অ্যাপ থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায় তা ধাপে ধাপে দেখবো।

 

১. বিকাশ এপ লগিন করুণ

প্রথমে বিকাশ এপ ওপেন করে আপনার বিকাশ এর নাম্বার দিয়ে ভেরিফিকেশন হলে পিন দিয়ে আপনার বিকাশ এপটি লগিন করুণ। লগিন করলে এমন একটি ইন্টারফেস আসবে। 

 

এখানে Pay Bill অপশনে ক্লিক করুণ

 

Pay Bill এ ক্লিক করুণ

 

২. Palli Bidyut (Post paid) এ ক্লিক করুণ

পে বিল এ যাওয়ার পর নিচে দেখুন রয়েছে সকল বিল পরিশোধের প্রতিষ্ঠানের নামগুলো। স্ক্রন করে নিচে আসুন, দেখুন লেখা রয়েছে Palli Bidyut (Post paid) এখানে ক্লিক করুণ।

 

Palli Bidyut (Post paid) এ ক্লিক করুণ

 

৩. এসএমএস একাউন্ট নাম্বার দিন

Palli Bidyut (Post paid) এ ক্লিক করার পর আরেকটি পেইজ আসবে। এখন আপনার বিদ্যুৎ বিলের কাগজটিতে দেখুন উপরে এসএমএস একাউন্ট নাম্বার দেয়া রয়েছে। সেই নাম্বারটি এসএমএস একাউন্ট নাম্বার এর জায়গায় লিখুন। বিলের সময়সীমাতে আপনার বর্তমান মাসের নাম উল্লেখ থাকবে। এখানে কোনো পরিবর্তন করার প্রয়োজন নেই। এখন নিচে "পে বিল করতে এগিয়ে যান" এ ক্লিক করুণ।

 

এসএমএস একাউন্ট নাম্বার দিয়ে "পে বিল করতে এগিয়ে যান" এ ক্লিক করুণ
 

এসএমএস একাউন্ট নাম্বার টি এখানে থাকে। আপনার বিলের কাগজে দেখুন এমন একটি নাম্বার রয়েছে সেটি প্রবেশ করান। প্রত্যেকের নাম্বার প্রত্যেক মাসের জন্য আলাদা থাকে। 

 

এসএমএস একাউন্ট নাম্বার টি এখানে থাকে। আপনার বিলের কাগজে দেখুন এমন একটি নাম্বার রয়েছে সেটি প্রবেশ করান। প্রত্যেকের নাম্বার প্রত্যেক মাসের জন্য আলাদা থাকে।

৪. পরের ধাপে যেতে ট্যাপ করুণ

এখানে পরিমাণ হলো আপনার কত টাকা বিল উঠেছে সেটির পরিমাণ। এটি এখানেই দেখা যাবে। এই হিসেবটি বকেয়া বিল সহ একত্রে ধরা হয় যদি বকেয়া বিল থাকে। আর ব্যবহারযোগ্য ব্যালেন্স হলো আপনার বিকাশে কত ব্যালেন্স রয়েছে সেটির পরিমাণ।

 

পরের ধাপে যেতে ট্যাপ করুণ

 

 

৫. বিকাশ পিন দিন 

এখন বিকাশ পিন দিয়ে পাশে তীর চিহ্নতে ক্লিক করুণ।

 

বিকাশ পিন দিয়ে পাশে তীর চিহ্নে ক্লিক করুণ

৬. পে বিল নিশ্চিত করুণ

পে বিল নিশ্চিত করার জন্য এখন "পে বিল করতে ট্যাপ করে ধরে রাখুন" এ চাপ দিয়ে রাখুন ২ সেকেন্ড। সাথে সাথে বিদ্যুৎ বিল পরিশোধ সম্পূর্ণ হয়ে যাবে।

 

পে বিল নিশ্চিত করার জন্য "পে বিল করতে ট্যাপ করে ধরে রাখুন" এ চাপ দিয়ে ধরে থাকুন।

৭. পে বিল সম্পূর্ণ 

এখন দেখাবে আপনার পে বিল সফল হয়েছে। অর্থাৎ আপনি সফলভাবে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করতে সক্ষম হয়েছেন। এখানে ট্রানজেকশন আইডি দেখতে পারবেন। সেটি বিলের কাগজে লিখে রাখুন। 

 

বিদ্যুৎ বিল সম্পূর্ণ হয়েছে। বিদ্যুৎ বিলের কাগজের উপর ট্রানজেকশন আইডি লিখে রাখুন।

একনজরে

এক নজরে দেখে নিন  বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম;

  1. বিকাশ অ্যাপ লগিন করুণ। 
  2. পে বিলে ক্লিক করুণ।
  3. পল্লী বিদ্যুৎ (পোস্টপেইড) ক্লিক করুণ। 
  4. এখন বিদ্যুৎ বিলের কাগজের উপরে থাকা এসএমএস আইডিটি লিখে এগিয়ে যান। 
  5. এখানে আপনি টাকার পরিমাণ দেখতে পারবেন, এটি হলো আপনার বিদ্যুৎ বিলের পরিমাণ। যদি বকেয়া বিল থাকে তবে একসাথে দেখাবে। এখন "পরের ধাপে যেতে ট্যাপ করুণ" এ ক্লিক করুণ। 
  6. এখন আপনার বিকাশ পিন কোড দিয়ে পাশে তীর চিহ্নে ক্লিক করুণ। 
  7. পে বিল নিশ্চিত করার জন্য "পে বিল করতে ট্যাপ করে ধরে রাখুন" এ ২ সেকেন্ড চাপ দিয়ে থাকুন। 
  8. এখন আপনার বিদ্যুৎ পরিশোধ সফল হয়েছে দেখতে পারবেন। অর্থাৎ আপনার বিদ্যুৎ বিল পরিশোধ সফল হয়েছে। এখানে ট্রানজেকশন আইডি দেখতে পারবেন। সেটি বিলের কাগজে লিখে রাখুন।

 

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম: *247# ডায়াল করে বিদ্যুৎ বিল পরিশোধ

অনেকে যারা বাটন ফোন ব্যবহার করেন তাঁরা বিকাশ অ্যাপের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ থেকে বঞ্চিত হন। তাদের ক্ষেত্রে আপনার যে মোবাইল -ই হোক না কেনো আপনি সরাসরি বিকাশ থেকে *247# ডায়াল করে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। বিকাশ হতে *247#ডায়াল করে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়মটি দেখে নিন; 

  1. আপনার ফোন থেকে ডায়াল করুণ *247#
  2. এরপর মেন্যু চলে আসবে। মেন্যুতে ৫ নাম্বারে Pay Bill রয়েছে। পে বিল এর জন্য ৫ চেপে ওকে করুণ। 
  3.  এখন এখানে Electricity এর জন্য ৩ সেলেক্ট করুণ। 
  4. এখন Palli Bidyut এর জন্য ৪ সেলেক্ট করুণ। 
  5. এরপর Make Payment এর জন্য ৫ সেলেক্ট করুণ। 
  6. এখন ১ চেপে বিলের কাগজের উপরে থাকা এসএমএস একাউন্ট নাম্বার প্রবেশ করান। 
  7. এরপর বিলের মাস ও বছর দিন। 
  8. পল্লী বিদ্যুৎ বিলে উল্লেখিত বিলের পরিমাণ উল্লেখ করুণ। 
  9. এখন পিন নাম্বার দিয়ে সাবমিট করুণ।
  10. ব্যাস হয়ে গেলো বিকাশে বিদ্যুৎ বিল সম্পূর্ণ। 

এভাবে যেকোনো মোবাইল থেকে  *247# ডায়াল করে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। 


বিকাশে বিদ্যুৎ বিল চার্জ কত

বর্তমানে বিকাশ অ্যাপের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধে কোনো ফী নেই অর্থাৎ সম্পূর্ণ ফ্রী এবং এটি বহাল থাকবে পরবর্তী নির্দেশনা না আসা অবধি, তবে মোবাইলে পরিশোধের ক্ষেত্রে মোট বিলের থেকে ১% চার্জ প্রযোজ্য হবে অর্থাৎ ১০০টাকা বিল উঠলে ১টাকা চার্জ দিতে হবে।

 

বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম হলো;

  1. বিকাশ অ্যাপ লগিন করুণ। 
  2. পে বিলে ক্লিক করুণ।
  3. পল্লী বিদ্যুৎ (পোস্টপেইড) ক্লিক করুণ। 
  4. এখন এসএমএস আইডি লিখে এগিয়ে যান। 
  5. এখানে আপনি টাকার পরিমাণ দেখতে পারবেন, এটি হলো আপনার বিদ্যুৎ বিলের পরিমাণ। যদি বকেয়া বিল থাকে তবে একসাথে দেখাবে। 

এই পদ্ধতিতে আপনি খুব সহজেই আপনার বিদ্যুৎ বিল চেক করতে পারবেন।  


পরিশেষে, আশাকরি এই নিবন্ধটি থেকে কীভাবে বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয় এ সম্পর্কে জ্ঞান অর্জন করেছেন এবং এখন থেকে খুব সহজেই বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে সক্ষম হবেন। বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম সম্পর্কিত কোনো প্রশ্ন বা যেকোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্স রয়েছে উন্মুক্ত।










Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!