pending final approval অর্থ কী? pending final approval e passport

Nir
4

ই পাসপোর্ট আবেদনের পর পাসপোর্ট হওয়ার ক্ষেত্রে কয়েকটা ধাপে পাসপোর্ট প্রস্তুত হয়। এসকল ধাপ অতিক্রম করে পাসপোর্ট অফিস। এর মধ্যে একটি হলো pending final approval. এটি ই পাসপোর্ট আবেদনের ৩য় তম ধাপ। 

 


অনেকেই ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পর দেখেন pending final approval লেখাটি রয়েছে। অনেকে এটা সম্পর্কে জানেন না, অনেকে ভাবেন pending final approval কোনো সমস্যা নাকি! আসলে এমনটা হয় না জানার দরুন। তাই আজকে আমরা এই নিবন্ধে আলোচনা করবো pending final approval কি, pending final approval অর্থ কী? pending final approval e passport সংক্রান্ত বিষয়াবলি। 

 

pending final approval অর্থ কী?

pending final approval এর অর্থ হলো চূড়ান্ত অনুমোদন মুলতুবি। এটি ই পাসপোর্ট এর ৩য় তম এবং আঞ্চলিক পাসপোর্ট অফিসের শেষ ধাপ। এই ধাপে আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক বা পরিচালক অনুমতি প্রদান করেন। এর পরেই পাসপোর্ট প্রিন্টের জন্য চলে যায়। 


pending final approval ধাপে ই পাসপোর্ট আবেদন আঞ্চলিক পাসপোর্ট অফিসের AD এর অনুমতির অপেক্ষায় থাকে। AD পাসপোর্ট ডকুমেন্ট চেক করে অনুমতি প্রদান করেন। তার অনুমতির পরেই এটি প্রিন্টের জন্য চলে যায় ঢাকার আগারগাও প্রধান পাসপোর্ট অফিসে। সেখানেই দেশ এবং বিদেশের বাংলাদেশী নাগরিকদের আবেদনকৃত পাসপোর্ট প্রিন্ট হয়। 


pending final approval চেক করার নিয়ম

pending final approval দুই ভাবে চেক করা যায়। প্রথমত অনলাইনে এবং দ্বিতীয়ত এসএমএস এর মাধ্যমে। 

pending final approval চেক করার জন্য প্রথমেই বাংলাদেশ সরকারের অফিশিয়াল ই পাসপোর্ট ওয়েবসাইটে যেতে হবে। সেখানে উপরে লেখা রয়েছে CHECK STATUS এখানে ক্লিক করতে হবে। এখন Online Registration ID অথবা

E passport status check

 
Pending for final approval
Dear MD. NAZIR HOSSAIN, Your e-Passport application is pending for final approval (AD/DD approval) in local passport office.
 

pending final approval

pending final approval কী সমস্যা? 

pending final approval কোনো সমস্যা নয়। এটি ই পাসপোর্ট প্রস্তুতির একটি ধাপ। এই ধাপে আঞ্চলিক পাসপোর্ট অফিসের AD পাসপোর্ট প্রিন্টের অনুমতি প্রদান করেন। তবে এই প্রক্রিয়াটি যদি ১ সপ্তাহের বেশি থাকে তবে pending final approval সমস্যার ইজ্ঞিত। 


pending final approval সাধারণত ২/৪ দিনের মতো থাকে। কখনো কখনো আঞ্চলিক পাসপোর্ট অফিসে চাপ বেশি থাকলে এটি ১ সপ্তাহ ধরেও থাকতে পারে। তবে ১ সপ্তাহের বেশি নয়। 


১ সপ্তাহের অধিক সময় ধরে pending final approval লেখাটি থাকলে এটিকে সমস্যা হিসেবে বিবেচিত হতে পারে। সেক্ষেত্রে সমাধানের জন্য ব্যবস্থা গ্রহন করতে হবে। 

 

যেসকল কারনে pending final approval সমস্যা

পুলিশ ভেরিফিকেশন সম্পূর্ণ হয়েছে এবং পরবর্তী ধাপ pending final approval এ পদার্পন করেছে কিন্তু স্ট্যাটাস চেক পরিবর্তন হয়নি, এর প্রধান কারণ হলো এখনো আঞ্চলিক পাসপোর্ট অফিসের AD সাহেব প্রিন্টের জন্য অনুমতি দেননি। কেনো অনুমতি দেননি এর কয়েকটি কারণ রয়েছে। কারণগুলো হলো;

  •  কোনো তথ্য ভুলের কারনে পুলিশ ভেরিফিকেশন সম্পূর্ণ হওয়ার পর সেটি pending for backend verification অবস্থায় আটকে আছে, কিন্তু সার্ভার ভুলের কারনে এটি দেখাচ্ছে pending final approval. এমতাবস্থায় দীর্ঘদিন ধরেও এই স্ট্যাটাসটি পরিবর্তন হবেনা। pending final approval  এই থেকে যাবে। 
  • আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রচুর চাপ থাকলে অনেক সময় pending final approval ধাপে দীর্ঘদিন ধরে পাসপোর্ট আটকে থাকে। তবে কোনো সমস্যা না থাকলে এটি দ্রুত সমাধান হয়ে যায়। 
  • আঞ্চলিক পাসপোর্ট অফিস আপনার আবেদনে কোনো ভুল ত্রুটি খুঁজে পেলে এটি pending final approval অবস্থাতেই আটকে থাকবে।

 

pending final approval সমস্যা সমাধান

আপনার আবেদনকৃত পাসপোর্টটি যদি ২ সপ্তাহ ধরে pending final approval অবস্থাতে থাকে সেক্ষেত্রে আপনাকে কিছু ধাপ অনুসরন করতে হবে। ধাপগুলো হলো;

  • আপনার পাসপোর্ট আবেদনের ডেলিভারি স্লিপে দেয়া তথ্যগুলো একবার মিলিয়ে নিন। দেখুন কোথাও ভুল আছে কি না। 
  • পুলিশ ভেরিফিকেশন সম্পূর্ণ হয়েছে কি না নিশ্চিত হয়ে নিন। এক্ষেত্রে আপনার ডেলিভারি স্লিপটি নিয়ে পাসপোর্ট অফিসে যান। তাদের বলুন। তারা বলে দিবে। এবং কোনো সমস্যা থাকলে সেটিও তারা বলে দিবে কোন জায়গায় সমস্যা হয়েছে। 
  • কোনো সমস্যা না থাকলে আঞ্চলিক পাসপোর্ট অফিসের AD বা পরিচালকের সাথে যোগাযোগ করুন। তিনি সমাধান করে দিবে।  

বিঃদ্রঃ pending final approval অবস্থাতে ২ সপ্তাহ অপেক্ষা করুন। ২ সপ্তাহে pending final approval  পরিবর্তন না হলে আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন। তার আগে যোগাযোগ করার প্রয়োজন নেই। ধৈর্য ধরে থাকুন কোনো সমস্যা না থাকলে হয়ে যাবে। বাংলাদেশে এসবে কিঞ্চিৎ সময়ের প্রয়োজন হয়।  


সচরাচর জিজ্ঞাসা

pending final approval সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর নিচে দেয়া হলো। 

 

pending final approval অর্থ কী?

pending final approval এর অর্থ হলো চূড়ান্ত অনুমোদন মুলতুবি। অর্থাৎ এই ধাপে পাসপোর্ট প্রিন্টের জন্য অনুমতির অপেক্ষায় আছে। এটি আঞ্চলিক পাসপোর্ট অফিসের শেষ ধাপ এবং পাসপোর্ট প্রস্তুতির শুরুর ধাপ।

 

pending final approval bangla meaning

pending final approval এর বাংলা অর্থ হলো আপনার পাসপোর্টটি চূড়ান্ত অনুমতির অপেক্ষায় আছে। 

 

pending final approval কতদিন থাকে?

pending final approval সাধারণত ২/৪ দিন থাকে। অনেক সময় আঞ্চলিক পাসপোর্ট অফিসে চাপ বেশি থাকলে ১ সপ্তাহের অধিক সময় ধরে থাকতে পারে। তবে ২ সপ্তাহের বেশি নয়। 


pending final approval এর পরের ধাপ কী? 

pending final approval এর পরের ধাপ হলো pending in print queue অর্থাৎ প্রিন্টিং এর অপেক্ষায় সারিবদ্ধ।

 

pending final approval এর কতদিন পর পাসপোর্ট পাওয়া যায়?

pending final approval এর ৭-১০ দিন পর পাসপোর্ট পাওয়া যায়। তবে অনেক সময় এর বেশিও লাগতে পারে। এটি শুধুমাত্র রেগুলার ডেলিভারির ক্ষেত্রে। জরুরী ক্ষেত্রে pending final approval এর ২/৩ দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। 


শেষ কথা

আজকে আমরা এই নিবন্ধে জানলাম pending final approval অর্থ কী সম্পর্কিত বিস্তারিত। আশাকরি এই নিবন্ধের মাধ্যমে pending final approval মানে কি জানতে পেরেছি। 

 

ই পাসপোর্ট সংক্রান্ত কোনো জিজ্ঞাসা বা প্রশ্ন থাকলে করতে পারেন নিচের কমেন্ট বক্সে। দ্রুত উত্তর প্রদান করা হবে রিপ্লাইয়ে।


আরও পড়ুন

pending in print queue মানে কি? কবে পাবো ই পাসপোর্ট

enrolment in process মানে কী? ২ মিনিটে ই পাসপোর্ট সমস্যার সমাধান

Post a Comment

4Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. Passport final approval er por printing time koto din lage

    ReplyDelete
    Replies
    1. Passport final approval এর ৭/১০ দিনের মধ্যে পাসপোর্ট প্রিন্টিং সহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে চলে আসে। তবে অনেক সময় ২ সপ্তাহের মতো ও লাগতে পারে। আমি নিজে পেয়েছিলাম ৬ দিনে। চাপ কম থাকলে তারাতারিও পাওয়া যায়।

      - উইব্লগবিডির সাথে থাকার জন্য ধন্যবাদ

      Delete



  2. স্লামালাইকুম ভাই আমি আমার পাসপোর্টটা দেড় মাস হয়েছে করার জন্য দিয়েছিলাম ফাইনাল অ্যাপ্রভাল চলে আসছে এখন অনেকদিন যাবতই দেখাচ্ছে এখন কি করা যায়

    ReplyDelete
    Replies
    1. দেড় মাস ধরে যেহেতু আপনার পাসপোর্ট আবেদন স্ট্যাটাসটি ফাইনাল এপ্রুভালে রয়েছে, এটা দীর্ঘ সময়। কাজেই আপনার উচিৎ দ্রুত ডেলিভারি স্লিপ নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করা। তারাই সমাধান করে দিবে।

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!