অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম ২০২৪

Nir
0
জন্ম নিবন্ধন চেক করার নিয়ম
 
অনেক সময় আমাদের অনলাইনে জন্মসনদ করা আছে কি না সেজন্য জন্ম নিবন্ধন চেক করার প্রয়োজন হয়। তখন অনেকে জন্ম নিবন্ধন চেক করতে না পারার দরুন অনলাইনে জন্মনিবন্ধন চেক করতে পারিনা। অথচ অনলাইনে জন্মনিবন্ধন তথ্য যাচাই করা একদমই ইজি। মাত্র ১ মিনিটেই আমরা অনলাইনে খুব সহজেই জন্মনিবন্ধন সার্টিফিকেট বা বার্থ সার্টিফিকেট চেক করতে পারি। আর তাই আজকে আমরা এই নিবন্ধে আলোচনা করবো অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম সম্পর্কিত যাবতীয় তথ্যাদি। 

অনলাইনে জন্ম নিবন্ধন চেক

নিচে ধাপে ধাপে অনলাইনে জন্মনিবন্ধন চেক করার নিয়মটি আলোচনা করা হলো। 

ধাপ - ১ 

প্রথমে মোবাইল অথবা কম্পিউটার থেকে প্রবেশ করুন bdris.gov.bd ওয়েবসাইটে। এটি বাংলাদেশ সরকারের বার্থ সার্টিফিকেট এর পোর্টাল। অথবা ওপেন করুন এই ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের মতো একটি পেইজ আসবে। অথবা ওপেন করুন জন্ম নিবন্ধন চেক করার অ্যাপস।  



ধাপ - ২

এখন ক্লিক করুন "জন্মনিবন্ধন তথ্য অনুসন্ধ্যান" অপশনে। তাহলে নিচের মতো একটি পেইজ আসবে। এই পেইজে প্রয়োজনীয় তথ্য দিয়ে Search অপশনে ক্লিক করুন তাহলে জন্ম নিবন্ধন তথ্য চলে আসবে। এটাই অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম।



অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম

  1. Birth Registration Number এ আপনার জন্মসনদ নাম্বারটি লিখুন। 
  2. Date of Birth এ আপনার জন্ম তারিখটি লিখুন দিন। জন্ম তারিখ এভাবে লিখতে হবে 2002-01-01।
  3. ক্যাপচা হিসেবে একটি যোগ অঙ্ক রয়েছে। যোগটি করে যত হয় সেই সংখ্যাটি লিখুন। 
  4. এরপর সর্বশেষ Search অপশনে ক্লিক করুন। তাহলেই আপনার জন্মসনদ তথ্য চলে আসবে। 
  5. ফলাফল। 

জন্মসনদ তথ্য নিম্নরূপঃ 

 

ফলাফল

যদি ফলাফলে Record Not Found দেখায় তবে বুঝতে হবে আপনি জন্ম নিবন্ধন নম্বর অথবা জন্ম তারিখ অথবা ক্যাপচা ভুল ইনপুট দিয়েছেন। সেক্ষেত্রে আবারও পূর্ণরায় সঠিক তথ্য দিয়ে অনুসন্ধ্যান করুন। সঠিক তথ্য দিয়ে অনুসন্ধ্যানের পরও যদি ফলাফল না আসে আবারও পূর্ণরায় Record Not Found দেখায় তবে বুঝবেন আপনার জন্ম নিবন্ধন অনলাইনে রেকোর্ড করা হয়নি অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে নেই বা অনলাইন জন্মসনসদ নেই। সেক্ষেত্রে আপনাকে জন্মসনদ অনলাইনে করতে হবে।

 

জন্ম নিবন্ধন চেক করার অ্যাপস

জন্ম নিবন্ধন চেক করার অফিশিয়াল অ্যাপস এখনও প্লে-স্টোরে উপলব্ধ নয়। দুই একটা থাকলেও সেগুলো থার্ড পার্টি অ্যাপস। জন্মসনদ চেক করতে হবে সরাসরি বাংলাদেশ জন্ম নিবন্ধন BDRIS এর অফিশিয়াল ওয়েব সাইট থেকে।  


পরিশিষ্ঠ

আশাকরি আমরা এই নিবন্ধের মাধ্যমে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম জানতে পেরেছি। এই নিবন্ধে আমরা আলোচনা করেছি কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা যায় সে বিষয়ে যাবতীয় তথ্যাদি। জন্ম নিবন্ধন সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে লিখুন নিচের কমেন্ট বক্সে, আপনার প্রশ্নের উত্তর প্রদান করা হবে দ্রুত। 


আরও পড়ুন

পাসপোর্ট করতে কত টাকা লাগে? ই পাসপোর্ট ফি কত

পাসপোর্ট করতে কি কি লাগে 

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!