pagead2.googlesyndication.com যেসকল দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়

যেসকল দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়

Nir
0

ভূমিকা

আপনি কী জানেন কোন কোন দেশ গ্রীষ্মকালে  ক্রিসমাস উৎসব পালন করে? হয়তো জানেন কিংবা না। আজকে বিস্তারিতভাবে তুলে ধরবো কোন কোন দেশ মূলত গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে থাকে।

 

যেসকল দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়

 

ক্রিসমাস উৎসব কী?

ক্রিসমাস বা বড়দিন হলো একটি বাৎসরিক খ্রিস্টীয় উৎসব। প্রতিবছর ডিসেম্বর মাসের ২৫ তারিখ রবিবারে যিশুর জন্মদিন উপলক্ষে ক্রিসমাস বা বড়দিন উৎসব পালন করা হয় অনেক দেশে। এটি খ্রিস্টানদের একটি প্রধান ধর্মীয় উৎসব।


দক্ষিণ গোলার্ধে শীতকাল কিন্তু উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল কেনো?

ক্রিসমাস উৎসব মূলত গ্রীষ্মের সময় ২৫ ডিসেম্বর বড় দিনে বিশ্বের দক্ষিণ গোলার্ধের কিছু দেশে পালন করা হয়, তবে সব দেশে নয়। এখন প্রশ্ন জাগতে পারে ডিসেম্বর মাস তো শীতকাল, গ্রীষ্মকাল কীভাবে হলো? আসলে বাংলাদেশ অবস্থিত উত্তর গোলার্ধে। দক্ষিণ গোলার্ধ ডিসেম্বরের ২২ তারিখ হতে সূর্যের আলো দক্ষিণ গোলার্ধের দিকে হেলে থাকে ফলে তখন সেখানে গ্রীষ্মকাল শুরু হয়, অপরদিকে উত্তর গোলার্ধে তার উলটো। সেসময় দক্ষিণ গোলার্ধে সূর্যের আলো কম সময় পাওয়া যায়, কখনো কখনো পাওয়া যায়না, ফলে সে সময় উত্তর গোলার্ধে শীতকাল। আর এই কারনেই অনেক দেশে গ্রীষ্মকালেই ক্রিসমাস উৎসব পালন করা হয়। এটি মূলত হয় ঋতু পরিবর্তনের কারণে। উত্তর গোলার্ধে শীতকাল এবং দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল কেন হয় এ সম্পর্কে বিস্তারিত জানতে নিচের পোস্টটি পড়তে পাড়েন,

দক্ষিণ গোলার্ধে যখন শীত, উত্তর গোলার্ধে তখন গ্রীষ্ম

 

যেসকল দেশে ক্রিসমাস উৎসব পালন করা হয় গ্রীষ্মকালে

চলুন আমরা এখন দেখে নেই কোন কোন দেশে ক্রিসমাস উৎসব পালন করা হয়। 

 

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া একটি দক্ষিণ গোলার্ধের দেশ। এই দেশের বাসিন্দারা বেশ জাকজমক ভাবেই ক্রিসমাস উৎসব পালন করে। যেহেতু এটি দক্ষিণ গোলার্ধের একটি দেশ, কাজেই সেসময় এদেশে বেশ গরম থাকে। সেখানকার সমুদ্র সৈকতগুলোতে বেশ ভীড় জমে। অস্ট্রেলিয়ার নানা জায়গা থেকে অনেকেই ছুটি কাটানোর জন্য এবং এই দিনটিকে উপভোগ করার জন্য সৈকতে আসে অনেকেই। 

 

সেসময় যেহেতু গ্রীষ্মকাল, সেই সুবাধে ক্রিসমাস উৎসবে নানান ধরনের ঠাণ্ডা খাবার এবং সামুদ্রিক খাবারের ব্যবস্থা করা হয়। কেউ কেউ আবার ঠান্ডার দেশগুলোতে বেড়াতে যায় এই দিনের আনন্দ উপভোগ করার জন্য। 

 

নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ার প্রতিবেশি একটি দেশ। ক্রিসমাস দিনটি সেই দেশে পড়ে গ্রীষ্মের ছুটিতে। তখন সেখানে বেশ গরম থাকে। ফলে অনেকে ভীড় জমে সমুদ্র সৈকতগুলিতে। কেউ কেউ আবার বেড়িয়ে পড়ে ভ্রমণের নেশায় অনেক দূরে ক্রিসমাস উৎসবকে অন্যরকমভাবে কাটানোর উদ্যেশে। 

 

ক্রিসমাস বা বড়দিনে নিউজিল্যান্ডের সকল শহরগুলি সাজানো হয় দারুনভাবে। প্রায় অধিকাংশ মানুষকে দেখা যায় ক্রিসমাস বা বড়দিনের কাপড় পরিধান করে ঘুরে বেড়াচ্ছে। রাতে বাজি-ফটকা ফুটানো হয়। অনেকেই ফানুস উড়ায়। চারদিকে কারুকাজ করা হয়। সমুদ্রে সাঁতার কাটে ক্রিসমাস কাপড় পড়ে। এই দিনটিতে নিউজিল্যান্ডে বেশ জাকজমকভাবে পালন করা হয়। এটি নিউজিল্যান্ডের একটি প্রধানতম উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি।  

 

ব্রাজিল

ব্রাজিল, এটিও একটি দক্ষিণ গোলার্ধের দেশ। এই দেশটিতে ক্রিসমাস উৎসব গ্রীষ্মের শুরুর প্রথম দিনেই পালন করা হয়। অনেকেই ক্রিসমাস কাপড় পরিধান করে ঘুরে বেড়ায়। ব্রাজিলের গির্জাগুলিতে আয়োজন করা হয় জনসেবার। ধ্বনি ব্যাক্তিরা দান করে গরীবদের। বেশ উৎসবে পালন করা হয় এই দিনটি।  তাদের আনন্দের কোনো কমতি থাকেনা।

 

ব্রাজিলের  ক্রিসমাস বা বড়দিনের শুরুর রাতেই পুরো দেশের শহর জুরে সাজবাতি এবং নানা রকম লাইটিং এর ব্যবস্থা করা হয়। নানারকম বাজি-ফটকা ফুটানো হয়। নানা ধরনের গান বাজনা এবং আনন্দের ব্যবস্থা করা হয়। এটি ব্রাজিলের একটি প্রধানতম উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি। 

 

আর্জেন্টিনা

ক্রিসমাসের সময় আর্জেন্টিনায় প্রচুর পরিমাণে গরম থাকে এবং সবে ফসল কাঁটার মৌসুম শুরু হয়। আর্জেন্টিনার মানুষরা এই দিনটি পালন করে বেশ জাকজমকভাবে। শত ব্যাস্ততার মাঝেও তাদের ক্রিসমাস বা বড়দিন পালন করতে দেখা যায় এই দিনটি। কেউ কেউ ক্রিসমাস কাপড় পরিধান করে। আবার কেউ কেউ গান বাজনার আয়োজন করে। 

 

ক্রিসমাস বা বড়দিনে আর্জেন্টিনার সকল শহরগুলি সাজানো হয় দারুনভাবে। রাতে বাজি-ফটকা ফুটানো হয়। অনেকেই ফানুস উড়ায়। সমুদ্রে সাঁতার কাটে ক্রিসমাস কাপড় পড়ে। এই দিনটিতে আর্জেন্টিনাতে বেশ জাকজমকভাবে আয়োজন করা হয়। এটি আর্জেন্টিনার একটি প্রধানতম উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি। 

 

দক্ষিণ আফ্রিকা 

দক্ষিণ আফ্রিকা, এটিও দক্ষিণ গোলার্ধের একটি দেশ। এই দেশটিতে সেসময় বেশ গরম থাকে। ক্রিসমাস বা বড়দিনটি এই দেশে পালন করা হয় বেশ জাকজমক ভাবে। সকলে অনেক মজা করে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ক্রিসমাস বা বড়দিনে আয়োজন করা হয় নানা ধরনের খেলা এবং প্রতিযোগিতার। 

 

পরিশিষ্ঠ

অনেক সময় অনেক ক্ষেত্রেই দেখা যায় পরীক্ষার প্রশ্নে আসে কোন কোন দেশে ক্রিসমাস পালন করা হয় তার তালিকা কর। আমরা এই কন্টেন্টের মাধ্যমে সেটি জেনে গেলাম। আশাকরি এই প্রশ্নের উত্তর আপনারা সবখানেই প্রদান করতে পারবেন এবং এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। এবং কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্টে বক্সে কমেন্ট করবেন। অতি তাড়াতাড়ি রিপ্লাই দেয়া হবে। 

 

আরও পড়ুন;

ক্রিসমাস ট্রি বা বড়দিনের গাছের ইতিহাস

বড়দিনের ইতিহাস - যেভাবে পালিত হয় বাংলাদেশে খ্রিসমাস

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!